আনসার আল ইসলামের ৪ সদস্য গ্রেপ্তার

আগের সংবাদ

উইকেটের সেঞ্চুরি করে অন্য উচ্চতায় মিরাজ

পরের সংবাদ

রাজশাহী নগরীতে দৃষ্টি নন্দন সড়কবাতি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১ , ৫:১২ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২১ , ৫:৪৮ অপরাহ্ণ

উন্নত বিশ্বের নামিদামি শহরগুলোর ন্যায় দেশের প্রথম সিটি হিসেবে রাজশাহী নগর মহাসড়কে আধুনিক দৃষ্টি নন্দন সড়কবাতি সংযোজিত হলো। ৪ দশমিক ২ কিলোমিটার মহাসড়কে জ্বলবে সড়কবাতি। রাজশাহী মহানগরীর বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ফোর লেন সড়কে দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতির উদ্বোধন করা হয়।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় বহরমপুর মোড়ে সড়কজুড়ে নান্দনিক আলোকায়নের উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। ওই সময় মেয়র বলেন, বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত দুই লেনের সড়ককে ফোর লেনে উন্নীত করা হয়েছে। বাইরের দেশ থেকে আমদানি করে সুদৃশ্য পোল ও লাইট সংযোজন করা হয়েছে। এটির মাধ্যমে রাজশাহী নতুন একটি মাত্রা পেলো। কারণ এ রকম সুদৃশ্য পোল ও বাতি বাংলাদেশের আর কোন শহরে দেখিনি।

এইসব সড়কবাতি শুধু আলো আর নিরাপত্তা বাড়াবে তা নয়, সঙ্গে সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে। এভাবেই রাজশাহীকে অন্যতম দৃষ্টিনন্দন ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলা হবে।

মহানগরীর পশ্চিমের প্রবেশ দ্বার কাশিয়াডাঙ্গা মোড় হতে বিলসিমলা রেল ক্রসিং পর্যন্ত ৪ দশমিক ২ কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন বৈদ্যুতিক পোল বসানো হয়েছে। প্রতিটি পোলে রয়েছে দুইটি করে এলইডি বাল্ব। ১৭৪টি বৈদ্যুতিক পোলে ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব। যা প্রজাপতির মতো ডান মেলে রয়েছে। দৃষ্টিনন্দন এ বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে।

আধুনিক দৃষ্টিনন্দন এ সড়কবাতিগুলো স্থাপনের ফলে নাগরিক নিরাপত্তা বৃদ্ধি ও জীবনযাত্রার মান উন্নয়ন ঘটবে। রাত্রিকালীন গাড়ী চলাচলে গতির সঞ্চার হবে। আধুনিক বসবাসযোগ্য সুন্দর পরিচ্ছন্ন সবুজ নগরীকে আরো আধুনিক সাজে সজ্জিত করতে এটি একটি নতুন মাত্রা যোগ হলো। বিলসিমলা রেলক্রসিং হতে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক আলোকায়ন কাজটি সম্পন্ন করতে ব্যয় হচ্ছে ৫ কোটি ২২ লাখ টাকা।

এ ছাড়া সড়কটির উভয়পাশে আরসিসি ড্রেন নির্মাণ করা হয়েছে। নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। সবুজায়নের জন্য আইল্যান্ডে ইতোমধ্যে বৃক্ষরোপণ করা হয়।

উদ্বোধনকালে রাসিক মেয়রকন্যা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাসিকের পানি ও বিদ্যুৎ স্থায়ী কমিটি সভাপতি ও ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, বিবিন্ন ওয়াডে কাউন্সিলর, নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক ও বিদ্যুৎ) রেয়াজাত হোসেন, সহকারী প্রকৌশলী আসাদুজ্জামান সুইট, উপ-সহকারী প্রকৌশলী আসাদুল ইসলাম সুমন, উপ-সহকারী প্রকৌশলী তানভীর হাসান সজীব প্রমুখ উপস্থিত ছিলেন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়