ক্রিকেট থেকে অবসরে গেলেন রাজ্জাক-নাফিস

আগের সংবাদ

সাংবাদিক শাহীন রেজা নুর আর নেই

পরের সংবাদ

ভালোবাসা কারে কয়

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২১ , ১:১৬ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২১ , ১:৩৫ অপরাহ্ণ

ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক অভিজ্ঞতা। বিশেষ কোনো মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। ভালোবাসা, নরম তুলার মতো আবেগে মোড়ানো, ভাষায় প্রকাশ না করতে পারা স্পর্শকাতর এক তীব্র অনুভ‚তির নাম। কখন, কীভাবে, কোন মুহূর্তে ভালোবাসা মানুষকে ছুঁয়ে যায়, তা হয়তো সে নিজেও পুরোপুরি বুঝে উঠতে পারে না। কোনো বাধায়, শাসনে তাকে আটকে রাখা যায় না। ভালোবাসা নিয়ে একেকজনের রয়েছে একেক রকম অনুভূতি, সেই সঙ্গে বিচিত্র সব অভিজ্ঞতা। শোবিজের মানুষদের ভাবনায় ভালোবাসা আসলে কী, আর ভালোবাসতে দিবসের প্রয়োজন হয় কিনা- আসুন জেনে নেয়া যাক…

শ্রদ্ধা ও সম্মানবোধের নামই ভালোবাসা

জাহিদ হাসান, অভিনেতা।

ভালো লাগা থেকে ভালোবাসা। ভালোবাসা আস্থার, ভালোবাসা সম্মানের, ভালোবাসাটা আদরের। শ্রদ্ধা ও সম্মানবোধের নামই ভালোবাসা। ভালোবাসার জন্য বিশেষ কোনো দিবসের প্রয়োজন নেই। মানুষকে সম্মান দেয়া, বিশ্বাস অর্জন করা ভালোবাসার অংশ। ভালোবাসা যেমনি হোক তারমধ্যে থাকা চাই আস্থা, সম্মান আর বিশ্বাস। একে অপরের প্রতি দায়িত্বশীল হতে হবে। দূরে থাকলেও যেন মনে হয় এই তো কাছাকাছিই আছি। অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচে না, তেমনই বেঁচে থাকলেও ভালোবাসা ছাড়া মানুষ শান্তিতে থাকতে পারে না। তাই বেঁচে থাকার জন্য মানুষের ভালোবাসা খুব দরকার হয়। মানুষের জীবনে একজন দরকার যাকে ভালোবাসতে হয় এবং তার কাছ থেকে ভালোবাসা পাওয়ার ইচ্ছা থাকে। তবে সর্বোপরি এ ভালোবাসায় থাকতে হয় শ্রদ্ধা ও সম্মানবোধ। সম্মানবোধ ও শ্রদ্ধা না থাকলে মুখে মুখে ভালোবাসা দিয়ে কাউকে সুখ দেয়া যায় না।

৩৬৫ দিনই ভালোবাসা দিবস

মামনুন ইমন, চিত্রনায়ক

ভালোবাসার মানুষটা পাশে থাকলে আমার ভালো লাগবে এবং তার দিকে তাকিয়ে থাকলেও আমার মন ভালো লাগবে। এক ধরনের মায়া বলা যেতে পারে। আমার কাছে ভালোবাসা মানে হচ্ছে এক ধরনের পাগলামি। বিশেষ মানুষটার জন্য সবসময় মন কাঁদবে, তার হাসিতে আমার মন আনন্দে আত্মহারা হবে। ভালোবাসার জন্য বিশেষ কোনো দিবসের প্রয়োজন নেই। তারপরও ১৪ ফেব্রুয়ারি একটা বিশেষ দিবস। কিন্তু আমার মনে হয়, ভালোবাসার মতো ভালোবাসা যদি দুজনের মধ্যে থেকে থাকে তবে ৩৬৫ দিনই ভালোবাসা দিবস। ভালোবাসার মানুষ সম্পর্কে বলতে গেলে সে কখনও আমার অভিভাবক, আবার আমি কখনও তার অভিভাবক। দুজনের মধ্যে যখন কোনো কিছুরই ঘাটতি থাকবে না, তবেই মনে হয় ভালোবাসাটা ভালোবাসার মতো হবে।

প্রতিদিনই ভালোবাসা যায়

বিদ্যা সিনহা মীম।

আমার কাছে ভালোবাসা মানে হচ্ছে বিশ্বাস, সম্মান আর যতœশীলতা। ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। যাতে থাকে দায়বদ্ধতা। একজন আরেকজনকে সম্মান দেখান। সুখে-দুঃখে পাশে থাকা। খারাপটাকে পেছনে ফেলে ভালোকে গ্রহণ করা। আর ভালোবাসা মানে একদিনের জন্য অনেক কিছু করা নয় বরং প্রতিদিন ভালোবাসার মানুষকে মনে করাও ভালোবাসা। আর ভালোবাসা বিভিন্ন রকম হয়। বাবা-মায়ের প্রতি এক রকম, বন্ধুদের জন্য আরেক রকম। ভালোবাসার জন্য কোনো দিবসের প্রয়োজন নেই। প্রতিদিনই ভালোবাসা যায়। এমন তো না যে, শুধু একটা দিনই আমরা ভালোবাসা প্রকাশ করছি। তারপরও ভালোবাসার বিশেষ দিন হিসেবে একটি বিশেষ দিন বা তারিখ বেছে নেয়া হয়েছে।

অবশ্যই ভালোবাসা দিবসের প্রয়োজন রয়েছে

মাহিয়া মাহি।

বেশ কিছু বছর আগ পর্যন্ত ভালোবাসা মানে আমার কাছে মনে হতো যে, একজন আরেকজনকে ছাড়া না খেয়ে থাকা, হাতে করে খাইয়ে দেয়া, না ঘুমিয়ে জেগে থাকা, আমার জন্য বাসার সামনে এসে দাঁড়িয়ে থাকা, আমাকে ছাড়া ঘুমাবে না এসবই ভালোবাসা। একটু লুতুপুতু টাইপের। ঠিক আছে ভালোবাসাটা অনেক আপেক্ষিক বিষয়। কিন্তু আমি ফিল করেছি যে, অপু (স্বামী) তো আমাকে ছাড়া খেয়ে ফেলে, আমার জন্য তো অপেক্ষা করে না। ও তো একাই ঘুমিয়ে পড়ে, আমি জেগে আছি কিনা তা দেখে না। যেমনটা আমি কয়েক বছর আগে ভাবতাম ভালোবাসাটা আসলে ওরকম কিছুই না। তারপরও আমার মনে হয় ওর ভালোবাসাটাই সেরা। কারণ ওর প্রতি রয়েছে আমার অগাধ বিশ্বাস। আমি ওকে পৃথিবীর যে কোনো প্রান্তে পাঠাতে পারি। কারণ আমি জানি, ও আমাকে ছাড়া অন্য কোনো দিকে তাকাবে না। আমি যত ভুল করি না কেন, ও কখনও আমার হাত ছেড়ে দেবে না। আমার সঙ্গেই সবসময় থাকবে। ও আমার সবকিছু সহ্য করে। ও ছাড়া পৃথিবীর আর কেউ আমাকে নিয়ন্ত্রণ করতে পারবে না। এতদিন পর আমার মনে হয় এটাই আসলে প্রেম। আনন্দ উৎসব করার জন্য যেমন আল্লাহ আমাদের দুটি ঈদ দিয়েছেন, তেমনি ভালোবাসার জন্য একটি বিশেষ দিনের প্রয়োজন রয়েছে।

মানুষ মূলত ভালোবাসায় বাঁচে

নায়ক বাপ্পি চৌধুরী।

ভালোবাসার মানুষটাকে সবসময় আগলে রাখা। শত বিপদে আপদে তাকে আগলে রেখে নিজেকে সেফ করা। ভালোবাসা মানে হচ্ছে আকাশ-মাটি। ভালোবাসা কখনো শেষ হয় না। শেষ পর্যন্ত যাকে ভালোবাসা যায় তাকে ভালোবাসা বলে। ভালোবাসা বাবা-মায়ের প্রতি হতে পারে, পরিবারের অন্য সদস্যদের প্রতি হতে পারে, বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের প্রতি হতে পারে, বন্ধুত্ব হতে পারে। মানুষ শুধু বয়সেই বাঁচে না, মানুষ মূলত ভালোবাসায় বেঁচে থাকে। আর এ ভালোবাসা হৃদয় দিয়ে অনুভব করতে হয়। এ অনুভব করার অনুভূতি অনেকের থাকে না। যার ফলে সৃষ্টি হয় প্রতিহিংসা ও অহংকার বোধের। ভালোবাসার জন্য কোনো দিবসের প্রয়োজন নেই। প্রতিদিনই ভালোবাসা যায়। তারপরও আমরা ভালোবাসার জন্য একটি দিবস উদযাপন করি এর কারণ হচ্ছে, এই দিনটাতে যেন ভালোবাসাটাকে নতুনভাবে উপস্থাপন করা যায়। নিজেকে যেন ভালোবাসার মানুষের সামনে নতুন আঙ্গিকে দাঁড় করানো যায়। ভালোবাসা দিবস হোক ভালোবাসার বহিঃপ্রকাশের নতুন দিগন্ত।

ভালোবাসা একদিনের নয়, প্রতিনিয়ত ভালোবাসতে হয়

সাইমন সাদিক।

ভালোবাসা মানে জীবন, ভালোবাসা মানে সুন্দর, ভালোবাসা মানে বেঁচে থাকা, ভালোবাসা মানে পৃথিবী, ভালোবাসা মানে নিঃশ্বাস। বিশেষ একটি দিন হয়তো আমরা ভালোবাসা দিবস হিসেবে উদযাপন করি। কিন্তু মানুষ প্রতি মুহূর্তেই বাঁচে ভালোবাসার জন্য। ভালোবাসা ছাড়া মানুষ বাঁচতে পারে না। ভালোবাসার জন্যই মানুষ এত কিছু করে। একটা মানুষও নাই যে, পৃথিবীতে ঘৃণার জন্য বাঁচতে চায়, সবাই ভালোবাসা চাই। একটা খারাপ মানুষও কিন্তু ভালোবাসা চায়। একেক জনের দৃষ্টিকোণ একেক রকম। এ ভালোবাসা শুধু মানুষে মানুষে নয়। সব জীব ও জন্তুর প্রতিও হতে পারে। ভালোবাসা হবে নিখুঁত। যেখানে থাকবে সম্মানবোধ। কোনো প্রতারণা থাকবে না। আমি মনে করি, ভালোবাসা একদিনের জন্য নয়। একদিনে দেখানোর মতো ভালোবাসা বলতে কিছু নেই। প্রতিনিয়ত ভালোবাসতে হয়। ভালোবাসা দিয়ে ভালোবাসা জয় করতে হয়।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়