×

আন্তর্জাতিক

চীনে বিবিসি নিষিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২১, ০১:১৬ পিএম

চীনে বিবিসি নিষিদ্ধ

বিবিসি

চীনে নিষিদ্ধ করা হয়েছে বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার। স্থানীয় সময় বৃহস্পতিবার চীনের সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। করোনাভাইরাস ও উইঘুর ইস্যুতে বিবিসির করা প্রতিবেদনের জেরে এই সিদ্ধান্ত নিল চীন সরকার। এদিকে বিবিসি বলছে, তারা চীনের এই সিদ্ধান্তে 'হতাশ'।

যুক্তরাজ্যের নাগরিক পিটার হামফ্রের জোরপূর্বক স্বীকারোক্তি সম্প্রচার করার অভিযোগে মাত্র এক সপ্তাহ আগে যুক্তরাজ্যে ব্রিটিশ মিডিয়া রেগুলেটর অফকম চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) লাইসেন্স বাতিল করা হয়। মাত্র এক সপ্তাহের মাথায় চীনের পক্ষ থেকে বিবিসির ওপরও নিষেধাজ্ঞা জারি করা হলো।

চীনের রাষ্ট্রীয় চলচ্চিত্র, টিভি এবং রেডিও প্রশাসন তাদের সিদ্ধান্ত বিষয়ে বলেছে, চীন সম্পর্কে বিবিসি ওয়ার্ল্ড নিউজ সম্প্রচারের নীতিমালাগুলো 'গুরুতরভাবে লঙ্ঘন' করেছে। এর মধ্যে 'খবরের সত্যতা ও নিরপেক্ষতা' এবং 'চীনের জাতীয় স্বার্থের ক্ষতি না করার' নীতিমালাগুলো লঙ্ঘন করেছে।

তারা বলছে, আরও এক বছর সম্প্রচার করার জন্য বিবিসি যে আবেদন করেছিল সেটা গ্রহণ করা হবে না।

চীনের এই সিদ্ধান্তের পর বিবিসি এক বিবৃতিতে বলে, 'চীনের এমন সিদ্ধান্তে আমরা হতাশ। বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি। সারা বিশ্ব থেকে নিরপেক্ষভাবে কোনো ভয় বা আনুকূল্য ছাড়া বিবিসি খবর প্রচার করে।'

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App