×

মুক্তচিন্তা

সেশনজট হতে মুক্তি চাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২১, ১১:১১ পিএম

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের অন্যতম বড় একটি চিন্তার বিষয় হলো ‘সেশনজট’। আমরা জানি যে সময়মতো পরীক্ষা না হওয়াটাই হলো সেশনজট। প্রায় ১ বছর হতে চলল করোনা মহামারির সংক্রমণ রোধকল্পে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। গত বছর ২৩ মার্চ সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও তার কিছুদিন আগে থেকেই বন্ধ হয়ে গিয়েছিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। যে সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছিল সে সময়ে প্রায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মিডটার্ম অথবা সেমিস্টার পরীক্ষা চলছিল, যা হঠাৎ করে বন্ধ হওয়াতে শিক্ষার্থীদের সেশনজটে পড়তে হয়েছে। এমতাবস্থায় শিক্ষার্থীদের লেখাপড়া অব্যাহত রাখতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চলতে থাকলেও সরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখনো সব পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। যার ফলে আমরা শিক্ষার্থীরা আটকে রয়েছি সেশনজটে যেটা থেকে আমরা খুব শিগগিরই মুক্তি পেতে চাই।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধকল্পে সাধারণ ছুটি ঘোষণার পর প্রায় দুমাস দেশের সব অফিস, আদালত, ব্যবসাপ্রতিষ্ঠান, দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকলেও পরবর্তীতে তা ধীরে ধীরে খুলে গিয়েছে। শুধু বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। হঠাৎ বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়াতে আটকে রয়েছে পরীক্ষাগুলো। যার ফলে শিক্ষার্থীদের অনিশ্চয়তায় ভুগতে হচ্ছে।

তবে শিক্ষার্থীদের লেখাপড়ায় যাতে বিলম্ব না ঘটে সে জন্য অনলাইনে ক্লাস শুরু করা হয়েছিল। কিন্তু সেক্ষেত্রেও বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে শিক্ষার্থীদের। অনলাইন ক্লাসে সব শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত হয়নি। কারণ শিক্ষার্থীদের অনেকে প্রত্যন্ত অঞ্চলে থেকে ইন্টারনেটের ধীরগতি, ইন্টারনেট ডেটা প্যাকের সমস্যা, ডিজিটাল ডিভাইসের অভাবসহ নানা কারণে অনলাইন ক্লাসে অংশ নিতে পারেনি।

করোনা ভাইরাসের সংক্রমণ আরো কিছুটা কমে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পরীক্ষা নেয়া হবে বলে জানানো হলেও এখনো নেয়া হয়নি কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত। আবার বিশ্ববিদ্যালয় খুলে সঙ্গে সঙ্গেই পরীক্ষা নেয়ার পক্ষেও আমরা নেই। বিশ্ববিদ্যালয় খোলার পর কিছুদিন রিফ্রেশমেন্ট ক্লাস হওয়ার পর পরীক্ষা নিলে সেটা সব শিক্ষার্থীর জন্য মঙ্গলজনক হবে বলে আশা করা যায়। এই নিয়ে একটি সুস্পষ্ট সিদ্ধান্ত নিলে শিক্ষার্থীদের অনিশ্চয়তার মধ্য দিয়ে দিন কাটাতে হবে না। এমতাবস্থায় সবকিছু বিবেচনা করে যত তাড়াতাড়ি সম্ভব বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়ে পরীক্ষা নিয়ে নিলে আমরা শিক্ষার্থীরা সেশনজট হতে মুক্তি পেতে পারি এবং দীর্ঘদিনের এই ঘরবন্দি জীবন ও লেখাপড়ার পিছিয়ে পড়া দিকটা কাটিয়ে উঠতে পারি। সর্বোপরি আমরা যাতে সেশনজট হতে মুক্তি পায় সে দিকে লক্ষ করে যত দ্রুত সম্ভব বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে পরীক্ষা নেয়ার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশা করছি।

শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App