আল-জাজিরার সম্প্রচার বন্ধ চেয়ে রিট শুনানি আজ

আগের সংবাদ

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৩ লাখ ছুঁই ছুঁই

পরের সংবাদ

ট্রাম্পের অভিসংশন প্রক্রিয়া সাংবিধানিক: মার্কিন সিনেট

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২১ , ৮:৪৮ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২১ , ৮:৪৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন প্রক্রিয়াকে সাংবিধানিক বলে ভোট দিয়েছে মার্কিন সিনেট। এতে এই প্রক্রিয়া চালিয়ে যেতে আর কোন বাধা থাকলো না। স্থানীয় সময় মঙ্গলবার সিনেটের বৈঠকে ক্যাপিটল দাঙ্গার ভিডিও ফুটেজ দেখানো হয় এবং ওই ঘটনায় ট্রাম্পের উস্কানির প্রমাণ হাজির করা হয়। দীর্ঘ বিতর্কের পর ট্রাম্পের পক্ষে ভোট দেন ৪৪ জন। আর বিপক্ষে ভোট দেন ৫৬ জন সিনেটর, যাদের মধ্যে ছয়জন রিপাবলিকান।

আগামী দুই দিন ১৬ ঘণ্টার বেশি সময় ধরে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ প্রমাণের সময় পাবেন হাউস ম্যানেজাররা। পরে আরো দুইদিন ট্রাম্পের পক্ষে যুক্তি উপস্থাপন করবেন তার আইনজীবীরা। এরপরই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সিনেটেররা। এর আগে, ট্রাম্পের আইনজীবীরা দাবি করেন, হোয়াইট হাউস ত্যাগ করায় ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া অসাংবিধানিক।

গত ৬ জানুয়ারি ট্রাম্প এক অগ্নিঝরা বক্তব্য দেয়ার পর তার শত শত সমর্থক কংগ্রেস ভবনে তাণ্ডব চালায়। ওই বক্তব্যে তিনি গত বছরের ৩ নভেম্বরে ব্যাপক ভোট কারচুপির মাধ্যমে তাকে পরাজিত করা হয়েছে বলে দাবি করেন। সমর্থকদের তিনি নরকের মতো লড়াই করার আহ্বান জানান। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন ওই ঘটনায় ট্রাম্প সমর্থকরা পুলিশের ওপর আক্রমণ করে , আইনপ্রণেতারা নিরাপত্তার জন্য টেবিলের নিচে হামাগুড়ি দেন এবং প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে আনুষ্ঠানিক প্রত্যয়ন করার সভা বিলম্বিত হয়। ওই তাণ্ডবে এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়