×

জাতীয়

কোভেক্স থেকে এ মাসেই আসছে আরও ১ লাখ ৩১ হাজার টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২১, ০২:৪৩ পিএম

কোভেক্স থেকে চলতি মাসের শেষে ১ লাখ ৩১ হাজার টিকা পাওয়া যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আব্দুল মান্নান।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের টিকাদান কেন্দ্র পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সচিব আব্দুল মান্নান জানান, এখন পর্যন্ত টিকা নিবন্ধনকারীর সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। বয়স্ক এবং নিবন্ধনে অক্ষম ব্যাক্তিদের কোন কোন হাসপাতালে বিশেষ ব্যবস্থায় টিকা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্যসচিব বলেন, টিকা নিয়ে মানুষের মধ্যে ভয় ভীতি দূর হচ্ছে। মানুষ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করে টিকা নিচ্ছে। টিকার নেওয়ার পর কোনো অসুবিধা হচ্ছে না বলেও জানাচ্ছেন টিকা গ্ৰহীতারা। যতদিন যাবে টিকা নিয়ে মানুষের আগ্রহ ও উৎসাহ আরও বাড়বে।

তিনি জানান, গতকাল পর্যন্ত ৭৮ হাজার টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ভ্যাকসিন নেবার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৬ লাখ মানুষ। এ মাসের শেষে কোভ্যাক্স এর ১ লাখ ৩১ হাজার ভ্যাকসিন আসবে দেশে, যা বিনামূল্যে মিলছে।

বিভিন্ন দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা সুবিধা নিশ্চিত করার জন্য একটি আন্তর্জাতিক উদ্যোগ হলো গ্যাভি–কোভেক্স ফ্যাসিলিটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও জানায়, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা, ভ্যাকসিনের দ্রুত উৎপাদন ও বিতরণ নিশ্চিতে 'কোভেক্স' জোট গঠন করা হয়েছে। 'কোভেক্স' নামের বিশ্বজনীন ভ্যাকসিন জোটে ইতিমধ্যে ১৮৪টি দেশ যোগ দিয়েছে বলেও জানিয়েছে সংস্থাটির কর্মকর্তারা। এমনকি ভ্যাকসিনের লাইসেন্সের অনুমোদন দেবে ‘কোভেক্স’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App