×

জাতীয়

তৃতীয় দিনে টিকা নিলেন এক লাখেরও বেশি মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২১, ০৭:০৯ পিএম

ভয়-ভীতি উপেক্ষা করে করোনা প্রতিরোধে টিকাদান কর্মসূচির তৃতীয় দিনে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বেড়েছে করোনা প্রতিরোধী টিকা গ্রহীতার সংখ্যা। টিকা নেয়ার ক্ষেত্রে পুরুষের তুলনায়, নারীদের হার কম। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার তথ্য অনুযায়ী; গত তিন দিনে টিকা নিয়েছেন এক লাখ ৭৯ হাজার ৩১৮ জন। এদের মধ্যে পুরুষ এক লাখ ৩৪ হাজার ৭৩৫ জন আর নারী ৪৪ হাজার ৫৮৩ জন।

মঙ্গলবার এক লাখ এক হাজার ৮২ জন টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষ ৭৪ হাজার ৫৬৮ জন আর নারী ২৬ হাজার ৪৯৬ জন। এর মধ্যে রাজধানী ঢাকায় ১২ হাজার ৫১৭ জন টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষ ৮ হাজার ৫২৯ জন ও নারী ৩ হাজার ৯২৫ জন। বিভাগ ভিত্তিক তথ্যে দেখা যায়; ঢাকা বিভাগে ২৫ হাজার ২২০ জনের। পুরুষ ১৭ হাজার ৭৯১ জন ও নারী ৭ হাজার ৪২৯ জন। চট্টগ্রাম বিভাগে টিকা গ্রহণকারী ২৩ হাজার ৫৪৪ জনের মধ্যে পুরুষ ১৭ হাজার ৪৮৩ জন ও নারী ৬ হাজার ৬১ জন। রাজশাহী বিভাগে টিকা গ্রহীতার সংখ্যা ১৩ হাজার ১১৪ জন। পুরুষ ৯ হাজার ৮৪৩ জন নারী ৩ হাজার ২৭১ জন। ময়মনসিংহ বিভাগে টিকা নিয়েছেন ৪ হাজার ৮৫৫ জন। তাদের মধ্যে পুরুষ ৩ হাজার ৬১২ জন ও নারী এক হাজার ২৪৩ জন। রংপুর বিভাগে টিকা নিয়েছেন ১০ হাজার ২৩৭ জন। পুরুষ ৭ হাজার ৭৮৩ জন ও নারী ২ হাজার ৪৫৪ জন। খুলনা বিভাগে টিকা নেয়া ১১ হাজার ৩৭২ জনের মধ্যে পুরুষ ৮ হাজার ৬৮৩ জন ও নারী ২ হাজার ৬৮৯ জন। বরিশাল বিভাগে ৪ হাজার ১৮১ জন টিকা গ্রহীতার মধ্যে ৩ হাজার ১৮৩ জন পুরুষ ও ৯৯৮ জন নারী। সিলেট বিভাগে টিকা নিয়েছেন ৮ হাজার ৫৫৯ জন। তাদের মধ্যে ৬ হাজার ২০৮ জন পুরুষ ও ২ হাজার ৩৫১ জন নারী। সোমবার সারাদেশে টিকা নিয়েছেন ৪৬ হাজার ৫০৯ জন। এরমধ্যে পুরুষ ৩৫ হাজার ৮৪৩ জন। আর নারী ১০ হাজার ৬৬৬ জন। রবিবার টিকা নিয়েছেন ৩১ হাজার ১৬০ জন। এর মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন। নারী ৭ হাজার ৩০৩ জন।

এর আগে গত রবিবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় সারাদেশে একযোগে টিকা দান কর্মসূচি শুরু করা হয়েছে। এ দিন প্রধান বিচারপতি থেকে শুরু করে মন্ত্রী, সংসদ সদস্য, রাজনৈতিক নেতা, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা এই টিকা নিয়েছেন। ৪০ বছরের বেশি বয়সীরাও টিকা নিতে পারবে । এছাড়া আগামী এক থেকে দেড় মাসের মধ্যে দেওয়া হবে করোনা টিকার দ্বিতীয় ডোজ।

ওয়েবসাইটে নিবন্ধন ছাড়াও কেন্দ্রে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে টিকা নিতে পারছেন আগ্রহীরা। একইসাথে নিবন্ধন করতে পারছেন চল্লিশোর্ধরাও। প্রথম টিকা দেয়ার পর দ্বিতীয় টিকা কখন দিতে হবে, সেটিও জানিয়ে দেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App