দীপন হত্যার রায় বুধবার

আগের সংবাদ

নেতাকর্মীদের ব্যক্তি তথ্য সংগ্রহ মৌলিক অধিকার পরিপন্থী: বিএনপি

পরের সংবাদ

শেয়ারবাজারে প্রবাসীদের আকৃষ্টে দুবাইয়ে বিএসইসির রোড শো

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ৭:৫৭ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ৮:৪০ অপরাহ্ণ

শেয়ারবাজারে প্রবাসীদের আকৃষ্টে দুবাইয়ে রোড শো আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দুবাইয়ের পাঁচ তারকা হোটেল পার্ক হায়াতে এ রোড শো চালু করা হয়।

বাংলাদেশের এবং দুবাইয়ের সিনিয়র ব্যবসায়ীদের উপস্থিতির মাধ্যমে এ রোড শোতে বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটকে কিভাবে গতিশীল ও নিরাপদ করা যায় তা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান শিবলী রোবায়দুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

মূলত বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটকে শক্তিশালী ও গতিশীল করার লক্ষ্যে প্রবাসীদের সম্পৃক্ত করার লক্ষ্যে দুবাইতে এ রোড শোর আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। এতে প্রবাসীরা কিভাবে শেয়ার মার্কেটে সরাসরি বিনিয়োগ করতে পারবে এবং বিনিয়োগের সার্বিক নিরাপত্তা নিয়ে ব্যাপক আলোচনা করা হয়েছে। তিন দিনব্যাপী এই রোড শোতে প্রথমদিনের আলোচনা ছিল ইনভেস্টর সামিট বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট, দ্বিতীয় দিনের আলোচনায় রয়েছে নিউ ইনভেস্টর অপরচুনিটি ইন বাংলাদেশ এবং তৃতীয় দিনের আলোচনায় রয়েছে স্কোপ অফ ইকুইটি এন্ড ভেঞ্চার ক্যাপিটাল ইনভেসমেন্ট ইন বাংলাদেশ।

দুবাইয়ের ব্যবসায়ী উদ্যোক্তা মাহাতাবুর রহমান নাসির সিআইপি বলেন, বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের এই উদ্যোগের প্রেক্ষিতে বর্হিবিশ্বে ছড়িয়ে থাকা অসংখ্য এনআরবি ব্যবসায়ী ব্যাপক সফলতা পাবে। এই জন্য প্রয়োজন বিনিয়োগের সার্বিক নিরাপত্তা। বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটকে আরো অধিক শক্তিশালী করতে দুবাইয়ের পরবর্তী পৃথিবীর অন্যান্য দেশে রোড শোর আয়োজন করা হবে বলে জানান উদ্যোক্তারা।

অনুষ্ঠানে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, শেয়ার মার্কেট নিয়ে নানারকমের আলোচনা আছে। কখনো কখনো একে অর্থ ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হয়। কিন্তু তারপরেও যদি প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে সরাসরি বিনিয়োগ পাওয়া যায়, তাহলে আমাদের ক্যাপিটাল মার্কেট শক্তিশালী হবে। একইসঙ্গে প্রবাসীরাও বিনিয়োগের মাধ্যমে লাভবান হবেন। প্রবাসীরা বিনিয়োগের জন্য জায়গা খুঁজে পায় না, অনেক সময় বুঝতে পারে না তারা কোথায় বিনিয়োগ করবে। এখানে যদি কনসাল্টেন্সি সার্ভিস দেওয়া হয় তাহলে প্রবাসীদের জন্য বিনিয়োগের পরিবেশ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ হোসেন রাসেল। উপস্থিত ছিলেন দুবাই নিযুক্ত কনসাল জেনারেল মো. ইকবাল হোসেন খান, এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মাহাতাবুর রহমান নাসির, আইডিএলসি ফাইনেন্স এমডি আরিফ খান, রহমত পাশা, প্রফেসর মাসুদুর রহমান, হুমায়ুন কবির, সায়েদুর রহমান, সাইফুর রহমান মজুমদার, আশিকুর রহমান, আনিসুর জামান চৌধুরী প্রমুখ।

 

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়