মাদকাসক্ত স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী-শাশুড়ি খুন

আগের সংবাদ

ঢাবি সাংবাদিকের ওপর হামলায় কনকসাসের প্রতিবাদ

পরের সংবাদ

রুশ কূটনীতিক বহিষ্কার করল ইউরোপের তিন দেশ

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ৮:৫৬ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ৯:৫৩ অপরাহ্ণ

রাশিয়ার ইউরোপীয় কূটনীতিক বহিষ্কারের পাল্টা জবাবে এবার রুশ কূটনীতিক বহিষ্কার করেছে জার্মানি, সুইডেন ও পোল্যান্ড। রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির পক্ষে বিক্ষোভে যোগ দেওয়ার অভিযোগে গত পাঁচ ফেব্রুয়ারি এই তিন দেশের কূটনীতিকদের বহিষ্কার করেছিল। সেই পদক্ষেপ থেকে রাশিয়া সরে না আসায় সোমবার দেশগুলো এই পাল্টা পদক্ষেপ নেয়। রাশিয়া কূটনীতিক বহিষ্কার করে ঠিক করেনি বলে ফের এক বিবৃতিতে সমালোচনা করেছে জার্মানি।

ওদিকে, সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটার পোস্টে লিখেছেন, “রুশ কূটনীতিক বহিষ্কারের পদক্ষেপ স্পষ্টতই রাশিয়া থেকে সুইডিশ কূটনীতিক বহিষ্কারের জবাবেই নেওয়া হয়েছে। কেবল দায়িত্ব পালনের কারণে সুইডিশ রাষ্ট্রদূতকে বের করে দেওয়ার রাশিয়ার সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না।”

একই ধরনের একটি টুইটার পোস্টে পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রণালয়ও জানিয়েছে, রাশিয়া থেকে পোলিশ কূটনীতিক বহিষ্কারের অন্যায় পদক্ষেপেরই জবাব দিল তারা। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারভ সোমবার রাষ্ট্রীয় টিভি-তে তিন দেশ থেকে রুশ কূটনীতিক বহিষ্কারের এই পদক্ষেপকে ‘অন্যায় এবং অবন্ধুসুলভ’ আখ্যা দিয়েছেন।

তিনি বলেন, “পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে যা করে আসছে সে ধারা এখনও চলমান, একে আমরা আমাদের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ হিসাবেই দেখি।” কূটনীতিক বহিষ্কারের এই পাল্টাপাল্টি পদক্ষেপ ইউরোপীয় ইউনিয়ন এবং মস্কোর মধ্যে উত্তেজনা আরও বাড়াল।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়