আপিল বিভাগের নির্দেশ: বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর নয়

আগের সংবাদ

মোটরসাইকেল আরোহী বাবা-ছেলে নিহত

পরের সংবাদ

বিচার ব্যবস্থায় বড় ধরনের সংস্কারের সিদ্ধান্ত সৌদির

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ১০:২৪ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ১০:২৪ অপরাহ্ণ

বিচার ব্যবস্থায় বড় ধরনের সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এটি এমন একটি পদক্ষেপ, যা দিয়ে সৌদি আরব পুরোপুরিভাবে লিখিত আইনের দিকে যাত্রা করছে। দেশটি এই প্রথম এ ধরনের কোনো সিদ্ধান্ত নিচ্ছে দেশটি। সৌদিতে এখনো লিখিত কোনো সমন্বিত আইনি পদ্ধতি নেই। খবর রয়টার্সের

সোমবার (৯ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত এক সেট নতুন খসড়া আইন অনুমোদন দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছেন দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ক্রাউন প্রিন্স সালমান বলেন, বিচার ব্যবস্থার নতুন সংস্কার নতুন ধারার প্রতিনিধিত্ব করবে। এর মাধ্যমে মামলার রীতি ও তদারকির পদ্ধতিগুলোর নির্ভরযোগ্যতা বাড়বে এবং জবাবদিহিতার পথ স্পষ্ট করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি ক্রাউন প্রিন্স সালমান দেশকে আধুননিক করার লক্ষ্যে একাধিক সামাজিক এবং অর্থনৈতিক সংস্কার কাজ শুরু করেছেন, যা শরীয়াহ বা ইসলামিক নীতিতে প্রণীত আইন অনুসরণ করার মতো কোনো ব্যবস্থা না।

বিন সালমান বলেন, পারিবারিক আইন, নাগরিক লেনদেন আইন, বিবেচনামূলক নিষেধাজ্ঞা আইন ও সাক্ষ্য আইন- এই চারটি নতুন আইন বর্তমানে চূড়ান্ত করা হচ্ছে। তবে চূড়ান্ত অনুমোদনের আগে এগুলো মন্ত্রিসভা ও প্রাসঙ্গিক সংস্থাগুলোর পাশাপাশি শূরা কাউন্সিলের কাছেও জমা দেওয়া হবে।

এ সংক্রান্ত সৌদি এক কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক মান ও অনুশীলন মতে চারটি প্রধান ও মূল আইনের সংস্কার করে লিখিত রূপে নেওয়ার মানে হচ্ছে, ইসলামিক শরীয়াহ নীতি মেনে আধুনিক বিশ্বের সঙ্গে লিখিত আইনের দিকে এগিয়ে যাচ্ছে সৌদি আরব।

তিনি বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ একটি বিচার বিভাগ থাকলেও এর মূল সমালোচনা হচ্ছে এটি সামঞ্জস্যপূর্ণ নয়। নানা ইস্যুতে বিচারকদের সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা থাকলেও অসঙ্গতি ও অনিশ্চয়তা ভর করে। দেশটিতে কোনো লিখিত আইন না থাকায় কয়েক দশক ধরে নির্দিষ্ট ঘটনাগুলো নিয়ে রায় ও মামলা-মোকদ্দমার মধ্যে বৈষম্য ঘটেছে। এতে অনেক সৌদি নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এরমধ্যে আবার বেশির ভাগই নারী বলে জানা গেছে। মোহাম্মদ বিন সালমান বিবৃতিতে এও বলেছেন, ২০২১ সালের মধ্যেই এই নতুন আইন ধারাবাহিকভাবে ঘোষণা করা হবে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়