শেয়ারবাজারে প্রবাসীদের আকৃষ্টে দুবাইয়ে বিএসইসির রোড শো

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

নেতাকর্মীদের ব্যক্তি তথ্য সংগ্রহ মৌলিক অধিকার পরিপন্থী: বিএনপি

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ৮:০৪ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২১ , ৮:২৫ অপরাহ্ণ

জাতীয় গোয়েন্দা সংস্থার মাধ্যমে দলের নেতা-কর্মীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ মৌলিক অধিকার পরিপন্থী উল্লেখ করে- এই ধরনের উদ্যোগ বন্ধের দাবি জানিয়েছে বিএনপি। দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত তুলে ধরে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটি সদস্য নজরুল ইসলাম খান এই দাবি জানান।

তিনি বলেন, স্থায়ী কমিটির সভায় এনএসআইয়ের পক্ষ থেকে বিশেষ করে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের ব্যক্তিগত তথ্যাদি সংগ্রহের জন্য যে ফরম পূরণের উদ্যোগ নেয়া হয়েছে। তা রাজনৈতিক অসৎ উদ্দেশ্য পূরণের প্রয়াস বলে চিহ্নিত করে ব্যক্তি ও রাজনৈতিক মৌলিক অধিকার পরিপন্থী এমন তৎপরতা বন্ধ করার দাবি জানানো হয়।

৬ ফেব্রুয়ারি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠক হয়। বৈঠকে বিএনপির খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু ছিলেন। চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যাওয়া দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বৈঠকে যুক্ত হন।

নজরুল ইসলাম খান বলেন, স্থায়ী কমিটির সভায় আল-জাজিরা টেলিভিশসের দেশ ও দেশের স্পর্শকাতর প্রতিষ্ঠান সম্পর্কে প্রচারিত রিপোর্ট সম্পর্কে জনমনের উৎকণ্ঠা অবসানের জন্য সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য ব্যাখ্যা প্রকাশের যে দাবি বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছিলো তা এখনো না জানানোর নিন্দা জানিয়ে শিগগিরই দলের পক্ষ থেকে এ বিষয়ে একটি উচ্চ পর্যায়ের সংবাদ ব্রিফিং অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়।

সভায় নড়াইল আদালতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও সাতক্ষীরার আদালতে দলে প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবসহ ১০ জন এবং পাবনার ৪৭ জন নেতা-কর্মীকে ষড়যন্ত্রমূলক মামলায় সাজা দেয়া এবং দলের বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদকে কারাগারে পাঠানোর ঘটনার নিন্দা জানানো হয়। এসব ঘটনার প্রতিবাদে আগামী ১১ জানুয়ারি দেশের সব মহানগর ও জেলা সদরে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভের কর্মসূচি ঘোষণা করা হয়। মিয়ানমারে নির্বাচিক সরকারকে উৎখাত করে সামরিক বাহিনীর মাধ্যমে রাষ্ট্রক্ষমতা দখলের ঘটনার নিন্দাও জানায় স্থায়ী কমিটি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়