×

খেলা

ভারতকে জিততে রেকর্ড গড়তে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:২০ পিএম

ভারতকে জিততে রেকর্ড গড়তে হবে

ইংলিশ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরাতে আবেদন করেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন

অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক সিরিজ জয়ের সুখস্মৃতি নিয়ে নিজ দেশে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামে ভারত। অজিদের মাটিতে গিয়ে সিরিজ জয় করেছে, ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতেও ভালো কিছু করবে ভারত, এমন ধারণা ছিল সবার। কিন্তু সেই ধারণা ভুল প্রমাণ করেছে ইংলিশরা। ম্যাচটির প্রথম থেকেই নিয়ন্ত্রণ নিয়েছে তারা। ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে সংগ্রহ করে ৫৭৮ রান। জবাবে ভারত থামে ৩৩৭ রানে। ফলে ইংল্যান্ড প্রথম ইনিংসে লিড পায় ২৪১ রানের।

তবে নিজেদের দ্বিতীয় ইনিংসে আজ (সোমবার) ইংল্যান্ড মাত্র ১৭৮ রানে গুটিয়ে যায়। তাতেও ইংলিশদের খুব বেশি সমস্যা হয়নি। কারণ এই রান করেও ভারতের সামনে দাঁড় করিয়ে ফেলে ৪২০ রানের পাহাড়সম টার্গেট।

অবশ্য এ রান তাড়া করতে নেমে আজ খুব বেশি সুবিধা করতে পারেনি ভারত। তারা ১৩ ওভার খেলে ১ উইকেট হারিয়ে ৩৯ রান করতে সমর্থ হয়েছে। প্রথম ইনিংসে মাত্র ৪ রান করা ওপেনার রোহিত শর্মা এদিন ১২ রান করে ফেরেন। তাকে আউট করেন জ্যাক লিচ। তিনি আউট হওয়ার সময় ভারতের রান ছিল মাত্র ২৫। তবে দিনের বাকিটা সময় শুভমান গিল ৩৫ বল খেলে ১৫ ও চেতেশ^র পূজারা ২৩ বল খেলে ১২ রান করে কাটিয়ে দেন। আগামীকাল (মঙ্গলবার) পঞ্চম ও শেষ দিন ভারতকে জিততে হলে করতে হবে ৩৮১ রান, সঙ্গে গড়তে হবে ইতিহাস। ভারত যদি এ রান টপকে যায়, তাহলে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড গড়তে পারবে। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩১৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই রেকর্ডটি দীর্ঘ ১৮ বছর ধরে অক্ষত আছে।

এদিকে ম্যাচের তৃতীয় দিন ৬ উইকেট হারিয়ে ২৫৭ রান করে ভারত। ফলে আজ সকালে ব্যাট করতে নামে তারা। তবে বেশি দূর আগাতে পারেনি। বাকি ৪টি উইকেটের বিনিময়ে রানের খাতায় যোগ করতে পারে মাত্র ৮০ রান। তৃতীয় দিন শেষে ওয়াশিংটন সুন্দর ৩৩ রানে অপরাজিত ছিলেন। তিনি আজ অপরাজিত থেকে ৮৫ রান করেন। এর ফলেই ভারত ৩০০ পার করতে সমর্থ হয়।

২৪১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামা ইংল্যান্ড অবশ্য সুবিধা করতে পারেনি। তারা মাত্র ১৭৮ রান করতে সক্ষম হয়। ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশি^ন একাই ৬টি উইকেট নেন। এর মাধ্যমে টেস্টে ২৮ বার ৫ বা এর বেশি উইকেট শিকার করলেন তিনি। ভারতের হয়ে দুটি উইকেট শিকার করেন শাহবাজ নাদিম। অন্যদিকে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা জো রুট। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রান করেন অলি পোপ। ইংল্যান্ডের প্রথম ও শেষের দিকের ব্যাটসম্যানরা শুধু আসা-যাওয়ার মধ্যে ছিলেন। কিন্তু মিডল অর্ডারের ব্যাটসম্যানরা রান তোলায় ভারতকে বড় লক্ষ্যমাত্রা ছুড়ে দিতে সমর্থ হন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App