×

খেলা

অস্ট্রেলিয়ান ওপেনে তারকাদের জয়জয়কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২১, ০৬:৪৩ পিএম

অস্ট্রেলিয়ান ওপেনে তারকাদের জয়জয়কার

অস্ট্রেলিয়ান ওপেনের মূলপর্ব শুরু হয়েছে আজহ থেকে। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে বড় তারকাদের জয়জয়কার। নারী এককে জয় দিয়ে শুভসূচনা করেছেন সময়ের সেরা দুই টেনিসার সেরেনা উইলিয়ামস ও ভেনাস উইলিয়ামস। জয় দিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে যাত্রা শুরু করেছেন যুক্তরাষ্ট্রের জাপানি বংশোদ্ভুত তারকা নাওমি ওসাকাও। সেরেনা ৬-১ ও ৬-১ গেমে হারিয়েছেন জার্মানির লরা সিগমুন্ডকে। ভেনাস উইলিয়ামস ৭-৫ ও ৬-২ গেমে হারিয়েছেন বেলজিয়ামের কিরস্টেন ফ্লিপকেন্সকে। অন্যদিকে নাওমি ওসাকা রাশিয়ার অ্যানাস্তাসিয়া পাভলিউচেনকোভাকে। সিমোনা হালেপ ৬-২. ৬-১ ব্যবধানে জয় পেয়েছেন অস্ট্রেলিয়ার লিজেত্তে ক্যাব্রেরার বিপক্ষে। পুরুষ এককে উল্লেখযোগ্যদের মধ্য সার্বিয়ার নোভাক জোকোভিচ, অস্ট্রিয়ার ডমিনিক থিয়েম ও বুলগেরিয়ার গ্রেগর দিমিত্রভ। জোকোভিচ ৬-৩, ৬-১ ও ৬-২ ব্যবধানে হারান ফ্রান্সের জেরেমি চার্ডিকে।

ক্যারিয়ারে এ পর্যন্ত ২৩টি গ্র্যান্ড স্লাম জিতেছেন সেরেনা উইলিয়ামস। আর একটি গ্র্যান্ড স্লাম জিততে পারলেই অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টকে স্পর্শ করবেন তিনি। কোর্ট ক্যারিয়ারে ২৪টি গ্র্যান্ড স্লামের স্বাদ নিয়েছেন। সে পথে সেরেনা উইলিয়ামসের আজকের জয়টি একটা নতুন পথযাত্রা। সেরেনা তাই তো এ জয়ে খুবই উচ্ছ্বসিত। উচ্ছ্বসিত হওয়ার আরো কারণ আছে এই টেনিস কন্যার। এক সন্তানের মা হওয়ার পরও ফিটনেস ফিরিয়ে এনে পের মিশনে নেমেছেন তিনি। ম্যাচ শেষে গতকাল সেরনা বলেন, ‘ ওহ, আমার ঈশ্বর! এটা দারুণ কিছু ছিল। আমি পেরেছি। পারতে চাইও, চেষ্টা করছি। দেখি কি হয়।’

সেরেনা উইলিয়ামস অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন মোট সাতবার। ২৩ ট্রফির মধ্য ৩টি ফ্রেঞ্চ ওপেন, ৭টি উইম্বলডন ওপেন ও ৬টি ইউএস ওপেন থেকে এসেছে। এবার চ্যাম্পিয়ন হলে ২০১৭ সালের পর প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতা হবে তার। গ্র্যান্ড স্লামে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিলেন সে বছরই।

আলোচনায় থাকা নাওমি ওসাকা ২০১৯ সালে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন। এই টুর্নামেন্টে সেটিই ছিল তার একমাত্র ফাইনাল। ক্যারিয়ারে অন্য দুটি গ্র্যান্ড স্লাম তিনি জিতেছেন ইউএস ওপেন থেকে। এর মধ্য ২০১৮ সালে একবার চ্যাম্পিয়ন হওয়ার পর ২০২০ সালেও ইউএস ওপেনের মুকুট ঘরে তুলেন তিনি। সেরেনার মতো তিনিও জয়ে উচ্ছ্বসিত।

পুরুষদের মধ্য এবারের আসরে সবচেয়ে বেশি ফেভারিট নোভাক জোকোভিচ। এই আসরে তিনিই সবচেয়ে বেশি শিরোপা জেতা খেলোয়াড়। গতকালও আরেকটি শিরোপা জেতার মিশন শুরু করেছেন তিনি। যেখানে জয় লেখা ছিল সার্বিয়ান তারকার নোটবুকে। জেরেমি চার্ডিকে হারানোর দিন একটি রেকর্ডও করেছেন নোভাক। জেরেমির বিপক্ষে ১৪ বারের মুখোমুখী দেখায় সবকটিতেই জিতেছেন তিনি। টেনিস ক্যারিয়ারে জেরেমি ছাড়া অন্য কারো বিপক্ষে জোকোভিচের এই রেকর্ড নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App