×

খেলা

বাংলাদেশ হারার ৫ কারণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:২৫ পিএম

বাংলাদেশ হারার ৫ কারণ

ছবি: সংগৃহীত

কাইল মেয়ার্সের ডাবল সেঞ্চুরিতেই রেকর্ড গড়ে চট্টগ্রাম টেস্টে ৩ উইকেটে জিতে নিলো সফরকারী ক্যারিবিয়রা। বাংলাদেশের দেওয়া ৩৯৫ রানের অসম্ভব এক লক্ষ্য তাড়া করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট ইতিহাসে ৪র্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি অবশ্য ওয়েস্ট ইন্ডিজেরই। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট ছুঁয়েছিল তারা।

করোনাভাইরাস ও ব্যক্তিগত কারণ দেখিয়ে নিয়মিত প্রায় ১২জন ক্রিকেটার এই সফর থেকে নিজেদের সরিয়ে নেয়। ফলে অনেকটা তড়িঘড়ি করে একগাদা নতুন মুখ নিয়েই দল ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। বাংলাদেশে আসা ওয়েস্ট ইন্ডিজের এই দলটা অনেকটাই অনভিজ্ঞ। এ ম্যাচেও অভিষেক হয় তিনজনের। তাদেরই দু'জন কাইল মেয়ার্স ও এনক্রুমা বোনার। পঞ্চম দিন তারা শুরু করেন ৩ উইকেটে ১১০ রান নিয়ে।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়া ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচের প্রথম চারদিনই ব্যাটে-বলের পারফরম্যান্সে বাংলাদেশের থেকে বেশ পিছিয়েই ছিল। তাই শেষ দিনে তারা ম্যাচ জিতে যাবে এমনটা বোধহয় ভাবেননি কেউই।কিন্তু সময় যত গড়িয়েছে তত ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ। ৪র্থ উইকেটে মেয়ার্স আর বোনার মিলে ২১৬ রানের জুটি গড়ে মূলত ম্যাচটাকে একপেশে করে ফেলেন। যেসব কারণে বাংলাদেশকে হারতে হলো...

১ ইনজুরিতে সাকিব মাঠের বাইরে থাকা। ফলে এক পেসার নিয়ে মাঠে নামা বাংলাদেশের বোলিং হয়ে পড়ে আরো অসহায়। ২. অভিষেকে ৫০ করা বোনারকে ৮৬ রানে ফেরান তাইজুল, কিন্তু মেয়ার্সকে থামানো যায়নি। সেঞ্চুরি থেকে ডাবল সেঞ্চুরি। ৩.টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়লেন অভিষেকই ৪র্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড। ৪.এশিয়ার মাটিতে এটিই এখন সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। আর ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে ২য় সর্বোচ্চ সফল রান চেজ। ৫. একইসঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজে এখন ১-০ তে এগিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে এখন সিরিজ জয়েরও সুযোগ।

সিরিজের শেষ টেস্টটি অনুষ্ঠিত হবে ঢাকায় ১১ই ফেব্রুয়ারি থেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App