×

আন্তর্জাতিক

বন রক্ষায় ২৮ ফেব্রুয়ারি স্যাটেলাইট পাঠাবে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:৩৭ এএম

বন রক্ষায় ২৮ ফেব্রুয়ারি স্যাটেলাইট পাঠাবে ভারত

রেইনফরেস্ট।

বন বাঁচাতে মহাকাশে স্যাটেলাইট পাঠাচ্ছেন বিজ্ঞানীরা। কোথায় বন উজার করা হচ্ছে, কোথায় দাবানল ছড়িয়ে পড়ছে তার খবর দেবে উপগ্রহ। ব্রাজিলের তৈরি কৃত্রিম উপগ্রহ আমাজোনিয়া-১ উৎক্ষেপণ করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

২৮ ফেব্রুয়ারি অন্ধ্র প্রদেশ রাজ্যের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে পিএসএলভি-সি৫১ রকেটে চাপিয়ে মহাকাশে পাঠানো হবে ২০টি উপগ্রহ, যার মধ্যে থাকবে ব্রাজিলিয়ান স্যাটেলাইট আমাজোনিয়া-১। ব্রাজিলের বিজ্ঞান মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) তৈরি করেছে এই নজরদারি স্যাটেলাইট।

[caption id="attachment_243562" align="alignnone" width="700"] স্যাটেলাইট[/caption]

আমাজন নদের পাশে প্রায় ৫৫ লাখ বর্গকিলোমিটার এলাকায় গড়ে উঠেছে সুবিশাল রেইন ফরেস্ট (বৃষ্টিপ্রবণ) আমাজন। পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেনের আমদানি হয় ওই রেইন ফরেস্ট থেকে। ১৬ হাজার প্রজাতির গাছ রয়েছে ওই রেইন ফরেস্ট। পরিবেশবিদরা এই বনকে বলেন ‘পৃথিবীর ফুসফুস’।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপের সমীক্ষা বলছে, আমাজন রেইন ফরেস্টে ৭২ হাজার ৮৪৩টি দাবানলের ঘটনা নথিভুক্ত হয়েছে। এর প্রকোপ আগামী দিনে আরো বাড়বে। তাই বন বাঁচাতে পদক্ষেপ নিতে হবে এখন থেকেই। সেই কাজে সাহায্য করবে এই স্যাটেলাইট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App