×

আন্তর্জাতিক

গণতন্ত্রে ফেরার দাবি প্রবল হচ্ছে মিয়ানমারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৩৫ পিএম

গণতন্ত্রে ফেরার দাবি প্রবল হচ্ছে মিয়ানমারে

এনএলডি) নেত্রী অং সান সু চির মুক্তির দাবিতে বিক্ষোভ

গণতন্ত্রে ফেরার দাবি প্রবল হচ্ছে মিয়ানমারে

সু কির ছবি উঁচু করে ধরে আছে বিক্ষোভকারীরা

গণতন্ত্রে ফেরার দাবি প্রবল হচ্ছে মিয়ানমারে

সু চির ছবি উঁচু করে ধরে আছে বিক্ষোভকারীরা

প্রকাশ্যে গণতন্ত্রে ফেরার দাবি ধীরে ধীরে প্রবল হয়ে উঠছে। সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে ও বিপুল ভোটে জয়ী ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি পার্টির (এনএলডি) নেত্রী অং সান সু কির মুক্তির দাবিতে দেশটিতে প্রতিবাদ বিক্ষোভ বাড়ছে। রোববার (৭ ফেব্রুয়ারি) দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গনে দ্বিতীয় দিনের মতো হাজার হাজার মানুষ রাস্তায় নেমে মিছিল করেছে। এটি গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ। খবর: রয়টার্স, গার্ডিয়ান, বিবিসি

প্রতিবাদকারীরা লাল বেলুন নিয়ে নামে, এই রঙটি সু কির দল এনএলডি’র প্রতিনিধিত্ব করে। বিক্ষোভে নেমে হাজার মানুষ শ্লোগান দেয়, ‘আমরা সামরিক স্বৈরাচার চাই না! আমরা গণতন্ত্র চাই!’ রাস্তার মাঝখান দিয়ে এনএলডির পতাকা দুলিয়ে ‘থ্রি-ফিঙ্গার’ স্যালুট দিয়ে মিছিল করেন তারা। এটি এখন অভ্যুত্থান বিরোধীতার প্রতীক হয়ে উঠেছে। গাড়ির চালকরা হর্ন বাজাতে থাকেন ও যাত্রীরা সু কির ছবি উঁচু করে ধরে থাকেন।

এর আগে সকালের মাঝামাঝিতে দক্ষিণপূর্বাঞ্চলীয় শহর মাওলামাইনে মোটরসাইকেলে করে প্রায় ১০০ লোক রাস্তায় নেমে আসে। মধ্যাঞ্চলীয় শহর মান্দালয়ে শিক্ষার্থী ও চিকিৎসকরা কেন্দ্রস্থলে জড়ো হয়। দক্ষিণপূর্বের আরেকটি শহর কারেন রাজ্যের পায়াথোনজুতে সারারাত একটি পুলিশ স্টেশনের সামনে অবস্থান নিয়ে ছিল কয়েকশ লোক। সকাল হওয়ার পরও তারা সেখানে দাঁড়িয়ে গণতন্ত্রপন্থি গান গাইতে থাকে।

১০ বন্ধু নিয়ে মিছিলে যোগ দেওয়া ২২ বছর বয়সী একজন তরুণ বলেন, ‘আমরা অভ্যুত্থান মেনে নিতে পারি না। আমাদের ভবিষ্যতের কথা ভেবেই আমাদের রাজপথে বের হয়ে আসতে হবে।’ ত্রিশোর্ধ এক নারী বলেন, আগের দিনের প্রতিবাদে তারা যোগ দেননি, তবে আজ যোগ দিয়েছেন। তিনি আর ভয় না পাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই নারী বলেন জনগণের সঙ্গে যোগ দিতে হবেই। কারণ আমরা গণতন্ত্র চাই।

[caption id="attachment_264479" align="alignnone" width="776"] সু কির ছবি উঁচু করে ধরে আছে বিক্ষোভকারীরা[/caption]

আগের দিন দেশটির জান্তা সরকার ইন্টারনেট বন্ধ ও ফোন লাইনে নিয়ন্ত্রণের পরও এসব দৃশ্য ফেইসবুকে সম্প্রচারিত হয়েছে। তবে সেনা নজরদারির বাধা ডিঙিয়ে এ বিক্ষোভের খুব অল্প দৃশ্যই দেশটির বাইরে এসেছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনা বাহিনী সু কি ও তার ক্ষমতাসীন দলের অন্যান্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে নতুন একটি জান্তা সরকার গঠন করে। তারপর থেকে বিচ্ছিন্ন কিছু প্রতিবাদ শুরু হলেও শনিবার দেশজুড়ে লাখো মানুষ সামরিক জান্তা বিরোধী বিক্ষোভে রাজপথে নেমে আসে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App