×

জাতীয়

ইশারা ভাষা আজও উপেক্ষিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩৮ পিএম

ইশারা ভাষা আজও উপেক্ষিত

প্রতীকী ছবি।

বাংলাদেশের জনসংখ্যার প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ প্রতিবন্ধী। ২০১৮ সালের সরকারি জরিপ মতে, বাক ও শ্রবণপ্রতিবন্ধী রয়েছে প্রায় ১ লাখ ৬৪ হাজার জন। যদিও বেসরকারি সংস্থা ‘এসডিএসএল’ দাবি করছে, এ সংখ্যা প্রায় ৩০ লাখ। তবে সাধারণ মানুষের সচেতনতার অভাবে এই মানুষগুলো ইশারা ভাষা সব ক্ষেত্রে সব সময় ব্যবহার করতে পারছে না। সে ভাষা আজও উপেক্ষিত। অনেকে বোঝেই না যে শব্দছাড়া ভাষা হয়।

আজ ৭ ফেব্রুয়ারি, বাংলা ইশারা ভাষা দিবস। ভাষার জন্য যারা যুদ্ধ করেছে তাদের প্রতি শ্রদ্ধা রেখে প্রতিবছর এ দিবসটি পালন করা হয়ে থাকে। এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শিক্ষার সর্বস্তরে বাংলা ইশারা ভাষা দেখাবে আলোর দিশা’।

দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, সমাজকল্যাণ মন্ত্রণালয় আলোচনা সভার আয়োজন করেছে। আলোচনা সভায় সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ প্রধান অতিথি ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বিশেষ অতিথি হিসেবে যোগ দেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ‘সোসাইটি অব দ্য ডিফ এন্ড সাইন ল্যাংগুয়েজ ইউজারস’ (এস ডি এস এল)-এর সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান। দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে দিবসটি উদযাপন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনকালে বাংলা ইশারা ভাষাকে অন্যতম ভাষা হিসেবে স্বীকৃতি ঘোষণা দেন। এরপর থেকেই প্রতিবছর ৭ ফেব্রুয়ারি দিবসটি পালিত হয়ে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App