কুষ্টিয়ায় প্রথম টিকা নিলেন হানিফ

আগের সংবাদ

বেদখলী বনভূমি উদ্ধারের জোর সুপারিশ

পরের সংবাদ

দেশে করোনায় ক্ষতি হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২১ , ৮:৪২ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০২১ , ৮:৫৯ অপরাহ্ণ

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের বেশিরভাগই কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তাদের এই ক্ষতি কাটিয়ে উঠে অর্থনীতির মূল ধারায় আনতে সবার সহযোগিতা প্রয়োজন বলেও মনে করেন তিনি।

রবিবার (ফেব্রুয়ারি) অনলাইনে আয়োজিত এশীয় নারী-উদ্যোক্তা সামিটের সমাপনী অনুষ্ঠানে এসব মন্তব্য করে তিনি আরো বলেন, দেশের শতকরা ৯৮% এরও বেশি শিল্প প্রতিষ্ঠান ক্ষুদ্র ও মাঝারি। অথচ তাদের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বিতরণের পরিমাণ পর্যাপ্ত নয়। ঋণের বিপরীতে সুদের হারও অনেক বেশি। তাই দেশের অর্থনীতির প্রাণ এসএমই খাতের উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি। সেই সাথে তাদের প্রশিক্ষণ এবং কারিগরি সহায়তাও প্রয়োজন বলে মনে করেন তিনি। অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি)-এর সভাপতি মানতাশা আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাহসিন এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

গতকাল ০৬ ফেব্রুয়ারি ২০২১ অনলাইন সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ঋণ ও মূলধণের অপর্যাপ্ততা নারী-উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বড় বাধা। অনলাইনে আয়োজিত ২ দিনব্যাপী এশীয় নারী-উদ্যোক্তা সামিট ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আরো বলেন, কোভিড-১৯ ক্ষুদ্র উদ্যোক্তাদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। নারী-উদ্যোক্তাদের ক্ষেত্রে এই ক্ষতির পরিমাণ আরো বেশি। এই ক্ষতি কাটিয়ে উঠতে নারী-উদ্যোক্তাদের জন্য পর্যাপ্ত ঋণ, প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দেয়ার ওপর জোর দেন তিনি।

গতকাল বিকাল ৩টায় বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল অব উইমেন’স ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র আয়োজনে ‘Strategies to Recover from a Global Pandemic: Challenges and Opportunities for Women Entrepreneurs – The Asian Perspective’ শীর্ষক ভার্চুয়াল সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী Dr. Mai al-Kaila। বাংলাদেশ- ইন্ডিয়া বিজনেস কাউন্সিল অব WICCI- এর সভাপতি মানতাশা আহমেদের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। সম্মেলনের কৌশলগত পার্টনার এসএমই ফাউন্ডেশন এবং সহযোগী পার্টনার অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স, বাংলাদেশ (এএফডিবি), দেশী ভালোবাসি ও উইমেন অ্যান্ড ই-কমার্স (WE)।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়