ডাচ-বাংলা ব্যাংকের ‌'ন্যূনতম আমানত' বাড়ানোর সিদ্ধান্ত বাতিল

আগের সংবাদ

বাংলাদেশ হারার ৫ কারণ

পরের সংবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে থ্যালাসেমিয়া পরীক্ষা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২১ , ১০:১৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০২১ , ১০:১৮ অপরাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৩০০ শিক্ষার্থীর বিনামূল্যে থ্যালাসেমিয়া পরীক্ষার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ। ক্যারিয়ার স্ক্রিনিং টেস্টের মাধ্যমে এই রোগের বাহক নির্ণয় করা হবে। ৭, ৯, ১১ ফেব্রুয়ারি বিভাগটির ল্যাবে নমুনা সংগ্রহ করা হবে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) আয়োজনের উদ্যোক্তা ও গবেষণা প্রজেক্টের প্রধান অনুসন্ধানকারী প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো.ইব্রাহীম খলিল এ তথ্য নিশ্চিত করেন।

উদ্যোগ সম্পর্কে তিনি বলেন, থ্যালাসেমিয়া রোগটি বংশগত। থ্যালাসেমিয়া বাহকের সঙ্গে অন্য থ্যালাসেমিয়া বাহকের বিয়ে হয় তাহলে তাদের সন্তানদের এই রোগ হওয়ার সম্ভবনা ২৫ শতাংশ। তাই বিয়ের আগে অবশ্যই এই রোগের পরীক্ষা করা দরকার।

আমাদের লক্ষ্য বাংলাদেশ থ্যালাসেমিয়া রোগ মুক্ত হোক। আর কোন শিশু এই অভিশাপ নিয়ে জন্মগ্রহণ না করুক। আমারা আগামী ৭, ৯ এবং ১১ ফেব্রুয়ারি প্রাথমিক পরিসরে ৩০০ জন শিক্ষার্থীর থ্যালাসেমিয়া রোগের বাহক নির্ণয়ে (ক্যারিয়ার স্ক্রিনিং টেস্ট) নমুনা সংগ্রহ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ৪৬তম ব্যাচ থেকে ৪৯তম ব্যাচের শিক্ষার্থীদের প্রাথমিকভাবে নমুনা গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ল্যাবে এই নমুনা সংগ্রহ করা হবে। কেউ বাহক চিহ্নিত হলে তাকে চেকআপের আওতায় নিয়ে আসা হবে। পরবর্তীতে ক্যাম্পাস খুললে বৃহৎ পরিসরে ক্যারিয়ার স্ক্রিনিং টেস্ট করানোর চেষ্টা করবো আমরা।

এই রোগের মুক্তির বিষয়ে তিনি বলেন, থ্যালাসেমিয়া বাহকদের মধ্যে বিয়ে না হওয়া। আর বিয়ে হলে অবশ্যই সন্তান ধারণ করার পর এই রোগের পরীক্ষা করতে হবে। যাতে সন্তান থ্যালাসেমিয়া বাহক হলে গর্ভপাতের মাধ্যমে এই রোগের বিস্তার রোধ করা যায়।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়