×

জাতীয়

‘কার্বন উদগীরণের মাত্রা কমাতে ধনী দেশগুলো দায় এড়িয়ে গেছে’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৭:০৭ পিএম

‘কার্বন উদগীরণের মাত্রা কমাতে ধনী দেশগুলো দায় এড়িয়ে গেছে’

১৯৯২ সালে প্রণীত জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সার্বজনীন কর্ম-কাঠামোতে সুস্পষ্টভাবেই সর্বাগ্রে কার্বন উদগীরণ হ্রাসের বিষয়ে রাষ্ট্রগুলোকে তাগিদ দেওয়া হয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, কার্বন উদগীরণের মাত্রা কমানোর জন্য ধনী দেশগুলোর আইনি বাধ্যবাধকতা থাকলেও ধনী দেশগুলো তাদের দায়ভার এড়িয়ে গেছে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি) এবং ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়া-বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গ্রিন হাউজ গ্যাস নির্গমন হ্রাসকল্পে বাংলাদেশের প্রথম পুনর্মূল্যায়িত জাতীয়ভাবে নির্ণীত অবদান প্রকাশের প্রেক্ষিতে আমাদের প্রত্যাশা এবং প্রস্তাবনা’ শীর্ষক এক যৌথ সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এবং সভাপতিত্ব করেন সিপিআরডি’র নির্বাহী প্রধান মো. শামসুদ্দোহা। অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক এবং সুন্দরবন ও উপকুল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল ভদ্র, সিপিআরডি’র সিনিয়র রিসার্চ অ্যাসিস্ট্যান্ট আকিব জাবেদ , রিসার্চ অ্যাসিস্ট্যান্ট (পলিসি অ্যান্ড অ্যাডভোক্যাসি) আল ইমরান।

লিখিত বক্তব্যে সিপিআরডির নির্বাহী প্রধান মো. শামসুদ্দোহা বলেন, যেখানে শিল্প বিপ্লবের আগে হাজার বছর ধরে বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের ঘনত্ব ছিল কমবেশি ২৮০ পিপিএম, বর্তমানে বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা ৪২০ পিপিএম ছাড়িয়ে গেছে, যা বিগত ৪ লাখ ২০ হাজার বছরেও দেখা যায়নি। ইতোমধ্যে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির এই ঊর্ধমূখী প্রবণতার ফলে নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে সর্বত্র, বাড়ছে আবহাওয়াজনিত চরম দুর্যোগ। মানুষের জীবন-জীবিকা ক্রমেই ঝুঁকিগ্রস্ত হচ্ছে, বাড়ছে সামাজিক ও অর্থনৈতিক অনিশ্চয়তা।

সিনিয়র সাংবাদিক এবং ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাউসার রহমান বলেন, বাংলাদেশের অনেক মানুষেরই এখন টাকা হয়েছে যার ফলে তার অনেক বিলাসী দ্রব্য ব্যবহার করে যেটা থেকে কার্বন উদগীরণের হয়, এছাড়া জ্বালানী সেক্টরেও অনেক সুযোগ আছে সেগুলোকে যুক্ত করা যেত। অন্তর্বর্তীকালীন এনডিসি প্রণয়ন প্রক্রিয়ায় সকলকে যুক্ত করা হয়নি বলেই এমন কৌশলগত দুর্বলতা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App