×

সারাদেশ

খুলনায় কর্মশালা, পরিবার পরিকল্পনায় দক্ষতা বাড়ানো জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২১, ০১:৪৪ পিএম

খুলনায় কর্মশালা, পরিবার পরিকল্পনায় দক্ষতা বাড়ানো জরুরি

খুলনার রুপসায় এএফপি, র্স্মাট অ্যাডভোকেসি অ্যাপ্রোচ বিষয়ক তিনদিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় অতিথিদের সঙ্গে অংশগ্রহণকারীরা। ছবি: সংগৃহীত

খুলনার রুপসায় এএফপি, র্স্মাট অ্যাডভোকেসি অ্যাপ্রোচ বিষয়ক তিনদিনব্যাপী প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। এতে বক্তারা বলেছেন, পরিবার পরিকল্পনায় দক্ষতা বাড়ানো খুবই জরুরি।

বৃহস্পতিবার এই প্রশিক্ষণের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক মো. হাবিবুল হক খান ও বিশেষ অতিথি ছিলেন উপপরিচালক রামকৃষ্ণ দাশ, উপস্থিত ছিলেন উপপরিচালক শেখ মোহাম্মদ আদম ও সুশীলনের নির্বাহী প্রধান মোস্তাফা নুরুজ্জামান।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক হাবিবুল হক খান বলেন, স্থানীয় সরকার, মেরী স্টেপ বাংলাদেশ, সুশীলন ও আন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে পরিবার পরিকল্পনা সেবা উন্নয়নে সার্বিক সহযোগিতা করবে। তিনি জানান, মেরী স্টেপস বাংলাদেশ, সুশীলন ও জেলা ওর্য়াকিং গ্রুপ এবং স্থানীয় সরকারের সঙ্গে সেবা উন্নয়নের লক্ষ্যে কাজ করবে পরিবার পরিকল্পনা অধিদপ্তর।

সুশীলনের প্রধান নির্বাহী মোস্তাফা নুরুজ্জামান স¦াগত বক্তব্যে বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং জেলা ওয়াকির্ং কমিটির সহযোগিতার ফলে অ্যাডভোকেসির মাধ্যমে স্থানীয় সরকারকে উদ্বুদ্ধ করে। পরিবার পরিকল্পনাখাতে গুণগতমান পরিবর্তন সাধিত হয়েছে।

মেরী স্টোপস বাংলাদেশের লিড, অ্যাডভোকেসি অ্যান্ড কমিউনিকেশন মনজুন নাহা উপস্থিত সবাইকে শুভেচছা জানিয়ে এএফপি প্রকল্পের কার্যক্রম বিভিন্ন চিত্রের মাধ্যমে তুলে ধরেন। তিনি জানান, অ্যাডভোকেসির মাধ্যমে বাগেরহাট, পিরোজপুর, বরিশাল জেলায় সেবার মান উন্নয়ন বৃদ্বির লক্ষ্যে ৪ কোটি টাকার বাজেট বরাদ্দ করতে সক্ষম হয় পরিবার পরিকল্পনা অধিদপ্তর। এই বরাদ্দকৃত আর্থ তিনটি জেলার ২৭টি উপজেলার ২১২টি ইউনিয়নে পরিবার পরিকল্পনা সেবার মান উন্নয়নে বাস্তবায়ন হচ্ছে।

প্রশিক্ষণে অংশগ্রহণ করে জেলা ওয়াকির্ং কমিটি। অনুষ্ঠানটি পরিচালনা করেন মেরী স্টোপস বাংলাদেশ এর অ্যাডভোকেসি অ্যান্ড কমিউনিকেশন আফিসার তনুশ্রি মানজি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App