×

আন্তর্জাতিক

মিয়ানমারে সাংবিধানিক শাসন পুনঃপ্রতিষ্ঠা চায় জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫৫ এএম

মিয়ানমারে গণতন্ত্র উদ্ধারে সাংবিধানিক আদেশের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি আশা করেন, এ বিষয়ে নিরাপত্তা পরিষদ ঐক্যবদ্ধ হবে। সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে মিয়ানমারের ওপর পর্যাপ্ত চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে সংস্থাটির তিনি এ আহ্বান জানান।

বিবৃতিতে ক্ষমতা গ্রহণে সামরিক ক্যু’য়ের নেতৃত্ব দেওয়া সেনা কর্মকর্তাদের উদ্দেশে ইউএন মহাসচিব বলেন, এটি দেশ শাসনের কোনো উপায় হতে পারে না। নির্বাচনের দোহাই দিয়ে সরকারি কর্মকর্তাদের আটক করে রাখা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এছাড়া দেশ শাসনের নামে ধরকাপড় এবং গণতন্ত্র চর্চায় বাধা দেওয়া আইনের অবক্ষয় বলেও মন্তব্য করেছেন জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিচ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিচ জানান, গেল কয়েকদিনে যত মানুষকে আটক করেছে মিয়ানমার সেনাবাহিনী সবাইকে দ্রুত মুক্তির আহ্বান জানিয়েছি আমরা। সু চির বিরুদ্ধে যে অভিযোগ গঠন করা হয়েছে সেটি গণতান্ত্রিক চর্চাকে বাধাগ্রস্ত করবে। একই সঙ্গে এটি শাসন ব্যবস্থার চরম অবক্ষয়। তাই সংকট সমাধানে বিশ্ব সম্প্রদায়কে আলোচনা চালিয়ে যেতে হবে।

বিশ্বব্যাপী নিন্দার মধ্যেও ঠিকই মিয়ানমারের দখলদার সেনা সরকারের পাশে আছে চীন। বেইজিং বলছে, সব পক্ষের উচিত আলোচনার মাধ্যমে দেশ পরিচালনা করা।

এরই মধ্যে মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং লাইং নতুন দায়িত্ব নেওয়া প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় আগামীর পরিকল্পনা সাজিয়েছেন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি জানান, সেনা সদস্যদের দায়িত্ব নেওয়া জরুরি ছিল। এদিকে নতুন করে দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। আর ৩১ মে পর্যন্ত বন্ধ থাকছে বিমান চলাচল। এতে বিশ্ব থেকে আরও বিচ্ছিন্ন হয়ে পড়ছে মিয়ানমার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App