কখনো বুচনির মা, কখনো আফরোজা বানু

আগের সংবাদ

শঙ্খ ঘোষ কেন বিশিষ্ট কবি

পরের সংবাদ

একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্টজন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২১ , ৯:৩৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২১ , ৯:২০ পূর্বাহ্ণ

বিভিন্নক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য সরকার চলতি বছর ২১ জন বিশিষ্টজনকে একুশে পদকের জন্য মনোনীত করেছে। বৃহস্পতিবার ( ৪ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ জানিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

এর মধ্যে ভাষা আন্দোলনে মরহুম মোতাহার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার), মরহুম শামছুল হক ও মরহুম আফসারউদ্দিন আহমেদ (অ্যাডভোকেট)।

সঙ্গীতে বেগম পাপিয়া সারোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, চলচ্চিত্রে সৈয়দ সালাউদ্দিন জাকী, আবৃত্তিতে ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

আলোকচিত্রে পাভেল রহমান। মুক্তিযুদ্ধে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা মরহুমা সৈয়দ ইসাবেলা। সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত। গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা। শিক্ষায় বেগম মাহফুজা খানম। অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল। সমাজসেবায় মরহুমা শামসুন্নাহার রহমান পরাণ, প্রফেসর কাজী কামরুজ্জামান। ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ।

আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি পদক প্রাপ্তদের পদক প্রদান করবেন। একুশে পদকের মূল্যমান ১৮ ক্যারেটের স্বর্ণ নির্মিত ৩৫ গ্রাম ওজনের একটি পদক ও চার লাখ টাকা। এ ছাড়াও সম্মাননা পত্র ও পদকের একটি রেপ্লিকা প্রদান করা হবে।

এর আগে একুশে পদক সংক্রান্ত সাব-কমিটির এক সভায় ২২০ জনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষার পর মোট ৪৫ জনের নাম প্রাথমিকভাবে মনোনীত করা হয়। জাতীয় পুরস্কার সংক্রান্ত বাছাই-যাচাই মন্ত্রিসভা কমিটি অবশেষে ২১ জনের নাম সুপারিশ করে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়