×

লাইফ স্টাইল

ঝাল-মশলাদার খাবারে যেসব উপকার পাবেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩৪ পিএম

ঝাল-মশলাদার খাবারে যেসব উপকার পাবেন

ঝাল-মশলা।

ঝাল-মশলাদার খাবারে যেসব উপকার পাবেন

প্রতীকী ছবি।

ঝাল-মশলাদার খাবারে যেসব উপকার পাবেন

প্রতীকী ছবি।

মশলায় পালটে যায় খাবারের স্বাদ। খাবারে মশলার ব্যবহার সুপ্রাচীণ কাল থেকেই হয়ে আসছে। মশলার পাশাপাশি এদেশে ঝালের কদরও রয়েছে। অনেকেই খাবারে ঝাল পছন্দ করেন না। আবার স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই মশলা কম দিয়ে রান্নার পক্ষপাতী। কিন্তু এই মশলা আর ঝালের কিছু আলাদা গুণ রয়েছে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

১) গবেষকদের দাবি, মশলাযুক্ত বিশেষ করে ঝাল খাবারে যৌনক্ষমতা বাড়ে। ৩০ বছর বয়স পেরোনোর পর পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ কমতে শুরু করে। ঝাল ও মশলাযুক্ত খাবার টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করে। শারীরিক মিলনের সময় বেশিক্ষণ রতিসুখ অনুভব করা যায়।

[caption id="attachment_263855" align="aligncenter" width="700"] প্রতীকী ছবি।[/caption]

২) খাবারে জিরা, দারচিনি, হলুদের মতো মশলা ব্যবহার করলে ওজন কমে। একই উপকার পাওয়া যায় গোলমরিচ ও কাঁচা লঙ্কার ব্যবহারে। বিশেষজ্ঞদের দাবি, এতে পাকস্থলীর খাবারের চাহিদা কমে। ফলে কম খিদে পায়। আর তাতে ওজন কমার পথ সুগম হয়।

৩) অনেকে দাবি করেন মশলাযুক্ত ও ঝাল খাবারে ক্যানসারের সম্ভাবনাকেও এড়ানো সম্ভব। তাঁদের যুক্তি, ঝাল খাবারে থাকা ক্যাপসাইসিনে অ্যান্টি-ক্যানসার উপাদান থাকে। অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতেও সক্ষম। তবে কেউ কেউ আবার বলেন, এর প্রভাবে ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পেতে পারে।

[caption id="attachment_263856" align="aligncenter" width="700"] প্রতীকী ছবি।[/caption]

৪) প্রাচীণকালে পেটের সমস্যা মেটাতে কিছু মশলা ব্যবহার করা হত। এখনও আয়ুর্বেদ শাস্ত্রে তার উল্লেখ রয়েছে। হলুদ, জিরা, এলাচ, গোলমরিচের মশলার গুণ অনেকেরই জানা। এখনও অনেক বাঙালি বাড়িতে সর্দি কিংবা কাশি হলে ঝাল খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাতে মুখের স্বাদও ফেরে।

৫) ঝাল ও মশলাদার খাবার মুডও ভাল করে। এতে সেরোটোনিন নামের ফিল-গুড হরমোন আছে। যাতে দুশ্চিন্তা-অবসাদ দূর করে মনকে ভাল রাখে। আপ মন ভাল থাকলেই তো শরীর চাঙ্গা। তাই না!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App