বিদেশি মিডিয়ার স্লট ভাড়া করে দেশবিরোধী অপপ্রচার করা হচ্ছে

আগের সংবাদ

মানহানি মামলা: শমীকে অব্যাহতি দিয়ে প্রতিবেদন

পরের সংবাদ

প্রকল্পে অর্থ অপচয়কারীদের ছাড় নয়: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২১ , ৬:৫৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২১ , ৮:২১ অপরাহ্ণ

পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পে যাদের গাফিলতিতে অর্থ ও সময় অপচয় হয়েছে তাদেরকে চিহ্নিত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, আজকের একনেক সভায় প্রকল্প বাস্তবায়নের বিষয়ে প্রধানমন্ত্রী বেশ কিছু নির্দেশনা দিয়েছেন। প্রকল্প বাস্তবায়ন করতে দেরি হলে অর্থ ব্যয় বেড়ে যায়। এ কারণে প্রকল্প নেওয়ার আগে এর সম্ভাব্যতা যাচাই করার সময় তা সঠিকভাবে করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এম এ মান্নান বলেন, অনেক সময়েই দেখা যায়, সড়ক ও সেতু নির্মাণ প্রকল্পের সংশোধন করতে গিয়ে নির্মাণ ব্যয় বেড়ে যাচ্ছে। আজকের বৈঠকেও এ ধরনের একটি সড়ক প্রকল্পের সংশোধনীর জন্য উপস্থাপন করা হয়েছিল। এ প্রকল্পের মূল ডিজাইনে সেতু ছিল না। এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রশ্ন হলো, যারা এ প্রকল্পের ডিজাইন করেছে ও অর্ডার দিয়েছে তাদের সবাইকে চিহ্নিত করুন। কাদের গাফিলতির জন্য আমাদের প্রকল্পের ডিজাইন ভুল হলো। আমাদের সময় ও অর্থ অপচয় হলো। তাদের বিরুদ্ধে আপনারা আইন অনুযায়ী ব্যবস্থা নিন।

প্রকল্পের ঠিকাদার নিয়োগের বিষয়েও প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, অনেক ছোট ছোট ঠিকাদার আছেন, তাদের কীভাবে যুক্ত করা যায়, সেই বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা আইন লঙ্ঘন না করে আইনের প্রতি সম্মান রেখে অন্যান্য ঠিকাদাররা যাতে আসতে পারে, যাতে করে ঠিকাদারি কাজে বৃহদাকারে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হতে পারে, আপনারা সেই দিকে নজর দেবেন।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, এখন থেকে প্রকল্প নেওয়ার আগে এসব বিষয়ে আমরা অধিকতর সচেতন হব, যাতে সময় ও অর্থের অপচয় না হয়, আমাদের সেই বিষয়ে আরো সতর্ক হতে হবে। একই সঙ্গে সেতু নির্মাণ করে নৌপথে চলাচলে বাধাগ্রস্ত না করার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।’

এম এ মান্নান বলেন, ‘তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, পানির ব্যবহারে আমরা যেন আরও সচেতন হই। সেজন্য পানির অপচয় রোধে মানুষকে মোটিভেট করতে তথ্য মন্ত্রণালয়, পানি মন্ত্রণালয়, ওয়াসাকে এ বিষয়ে প্রচার চালানোর অনুরোধ জানান পরিকল্পনামন্ত্রী।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়