সাতে দুই সাদমান

আগের সংবাদ

ইরাকে ধ্বংসস্তুপের নিচে লাশ ও কঙ্কালের স্তুপ

পরের সংবাদ

পুতিনবিরোধী নাভালনির সাড়ে তিন বছরের জেল

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২১ , ১:৩৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২১ , ৪:২৭ অপরাহ্ণ

সাজা স্থগিতের শর্ত অমান্য করার অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সেই নাভালনির সাড়ে তিন বছরের জেল হয়েছে। মস্কোর একটি আদালত তাকে সাজা দেন। অর্থ আত্মসাতের মামলায় স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল। তিনি এ নির্দেশনা লংঘন করেছেন বলে অভিযোগ করা হয়। এখন স্থগিত ওই দণ্ডই কারাদণ্ডে রূপান্তর করা হয়েছে। খবর বিবিসির।

এই মামলায় সাজা হওয়ার পর এক বছর গৃহবন্দি দশায় কাটিয়েছেন নাভালনি। রায় অনুযায়ী, ওই এক বছর মোট কারাদণ্ড থেকে বাদ যাবে।

আদালতে বক্তব্যে প্রেসিডেন্ট পুতিনকে ‘বিষ প্রয়োগকারী’ আখ্যায়িত করেছেন নাভালনি। তার ওপর এই হামলার জন্য তাকে দায়ী করেছেন তিনি।

রায় ঘোষণার পর নাভালনির সমর্থকরা বিক্ষোভের ডাক দিয়ে আদালতের বাইরে জড়ো হওয়ার চেষ্টা করে। এ সময় পুরো এলাকায় দাঙ্গা পুলিশ মোতায়েন ছিল। এ ঘটনায় ভালনির তিন শতাধিক সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

নাভালনির আইনজীবী এ সাজার বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছেন।

তার সাজা ঘোষণার তীব্র সমালোচনা করেছে আন্তর্জাতিক মহল। কাউন্সিল অব ইউরোপ এই রায়কে অগ্রহণযোগ্য বলে আখ্যায়িত করেছে। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব একে ‘ন্যায়ভ্রষ্ট’ আখ্যায়িত করেছেন। এই রায় জনগণের স্বাধীনতা ও আইনের শাসনের প্রতি আঘাত বলে উল্লেখ করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। অবিলম্বে নাভালনির নিঃশর্ত মুক্তি দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়