পুতিনবিরোধী নাভালনির সাড়ে তিন বছরের জেল

আগের সংবাদ

গণতন্ত্র সূচকে বাংলাদেশের চার ধাপ অগ্রগতি

পরের সংবাদ

ইরাকে ধ্বংসস্তুপের নিচে লাশ ও কঙ্কালের স্তুপ

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২১ , ২:০৭ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০২১ , ৪:৪৮ অপরাহ্ণ

ইরাকের মোসুল প্রদেশে ধ্বংসস্তুপে পরিণত হওয়া একটি ভবন থেকে একের পর এক বেরিয়ে আসছে মৃতদেহ। বেশ কয়েকটি কঙ্কালও উদ্ধার করেছে সেনারা। শুধুমাত্র একটি ধ্বংসস্তুপ থেকেই এখন পর্যন্ত ২৩টি জঙ্গির মৃতদেহ উদ্ধার হয়েছে। এসব মৃতদেহ ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি সংগঠনের সদস্যদের বলে মনে করছে ইরাক আর্মি।

ধসে পড়ার সময়

তিন বছর আগে যুদ্ধবিধ্বস্ত হয় টাইগ্রিস নদীর তীরে রাস উল কউর এলাকা। ওই সময় অনেক ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়। কিন্তু গত তিন বছরে ওই ধ্বংসস্তুপ সরানোর কোনো উদ্যোগ নেয়া হয়নি। ফলে ধ্বংসস্তুপের নিচেই চাপা পড়ে ছিল কয়েকশো মৃতদেহ। সেখানেই ধ্বংসস্তুপ সরানোর কাজ শুরু করেছিল সেনারা। আর তখনই একের পর এক মৃতদেহ বেরিয়ে আসে।

২০১৭ সালে ইরাকের রাজধানী বাগদাদ থেকে ৪০০ কিমি উত্তরে কয়েক মাস ধরে ভয়ঙ্কর লড়াই চলে। ব্যাপাক বোমাবাজির কারণে তখনই বহু আইএস জঙ্গি ও কট্টরপন্থী সংগঠনের নেতারা মারা যান। প্রাণ হারান বহু সাধারণ মানুষও। এতদিন পর ওই এলাকায় মৃতদেহ উদ্ধারে নেমেছে সেনা।

ওই ঘটনার পর ইরাকের প্রশাসন মোসুল এলাকা জঙ্গিমুক্ত বলে ঘোষণা করেছিল। ২০১৪ সালে ইরাকি সেনাকে জব্দ করে ওই এলাকা দখল করেছিল জঙ্গিরা। প্রায় ৪ হাজার সেনা কর্মীকে বন্দি করে রেখেছিল জঙ্গিরা। পরে বন্দি সেনাদের হত্যা করে জঙ্গিরা। নির্দিষ্ট জায়গায় ওই সেনাদের মৃতদেহ দাফন করেছিল জঙ্গিরা। পরে সেনারা ওই এলাকা থেকে জঙ্গিদের হাতে নিহত সেনা সদস্যদের মৃতদেহ উদ্ধার করে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়