×

খেলা

দর্শকপূর্ণ গ্যালারিতে হবে কাতার বিশ্বকাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২১, ০৫:৩৯ পিএম

দর্শকপূর্ণ গ্যালারিতে হবে কাতার বিশ্বকাপ

কাতারের দৃস্টি নন্দন আহমেদ বিন আলি স্টেডিয়াম

করোনা ভাইরাসের কারণে ক্রীড়াঙ্গনে সাধিত হয়েছে অসামান্য ক্ষতি। সেই ক্ষতি পুষিয়ে নিতে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। কোনো কোনো ইভেন্টের আয়োজন স্থগিত করতে হয়েছে। বাতিলও হয়েছে বড়সড় বেশ কিছু আসরের আয়োজন। ফুটবলও করোনার এ থাবার বাইরে নয়। শুরুর দিকে অনেক দিন বন্ধ ছিল খেলা। অবশ্য গত বছরই আবার প্রাণ ফিরে পায় সেগুলো। তবুও দর্শককে মাঠে প্রবেশ করতে দেয়া হচ্ছিল না। খেলোয়াড়দের থাকতে হচ্ছে জৈব সুরক্ষা বলয়ে। পার করতে হচ্ছে কঠিন সময়। কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও আছে। তবে ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপ হবে স্বাভাবিক নিয়মে। মাঠে থাকবে দর্শকদের সরব উপস্থিতি। মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন স্বয়ং ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বিশ্বস্বাস্থ্য সংস্থার করোনার টিকা প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন ইনফান্তিনো।

মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো বসবে বিশ্বকাপ ফুটবলের আসর। এই অঞ্চলে অত্যধিক গরমের কারণে গ্রীস্মকালের পরিবর্তে বিশ্বকাপের ২২তম আসর আয়োজন করা হচ্ছে শীতকালে। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর কাতারে হবে ৩২ দলের এই বিশ্বকাপ। এই মুহূর্তে করোনার টিকাও চলে এসেছে। যে কারণে নতুন আশাও ফিরে পেয়েছে ২২তম বিশ্বকাপ। তাই তো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান ইনফান্তিনো ঘোষণা দিলেন, কাতার বিশ^কাপ হবে ভরা গ্যালারিতে।

জিয়ান্নি ইনফান্তিনো আশাবাদী যে, ২০২২ বিশ্বকাপ হবে দর্শকপূর্ণ স্টেডিয়ামে। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমি খুবই আশাবাদী যে বিশ্বকাপের মাধ্যমে আমরা সারা বিশ্বকে একই সুতোয় গাঁথতে পারব। সেই উদ্যোশেই করোনা মহামারিকে পেছনে ফেলে ২০২২ বিশ্বকাপ হবে ভরা গ্যালারিতে।’ প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে অবশ্য আসন্ন এই বিশ্বকাপের বেশ কিছু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। কনমেবল (দক্ষিণ আমেরিকা) অঞ্চলে কিছু বাছাই পর্বের ম্যাচ অনুষ্ঠিত হলেও অন্যান্য অঞ্চলে সেগুলো এখনো মাঠে গড়ায়নি।

বাছাই পর্বের সেই উপলক্ষ শুরু হবে এই বছরের মার্চ মাসে। তখন বিশ^কাপ বাছাইপর্ব খেলতে সারা বিশ্বের ১৩৮ দেশের প্রায় ৩ হাজার ফুটবলার বিভিন্ন দেশে ভ্রমণ করবেন। সারা বিশ্ব ছড়িয়ে থাকা ফুটবলাররা জাতীয় দলের হয়ে খেলতে নিজ নিজ দেশে ফিরবেন। ভ্রমণজনিত কারণে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন ফুটবলাররা। ইনফান্তিনো বলেন, ‘স্বাস্থ্য সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়েই বাছাইপর্বের ম্যাচ আয়োজিত হবে। ফুটবল খেলতে গিয়ে কেউ অসুস্থ হোক তা কোনভাবেই কাম্য নয়।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App