×

জাতীয়

নির্বাচন ব্যবস্থায় আস্থার সংকট তৈরি হয়েছে: জাপা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২১, ০৫:৫৯ পিএম

আবার নির্বাচন ব্যবস্থায় আস্থার সংকট তৈরি হয়েছে বলে জানিয়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্য সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। রবিবার জাতীয় সংসদে তিনি বলেছেন, ভোটারের অংশগ্রহণ ২৪ শতাংশে নেমে আসছে। এই যে মানুষের অনিহা, এটা গণতন্ত্রের জন্য ভালো না। আমরা যখন স্বাধীনতা যুদ্ধের চেতনার কথা বলি সেই চেতনার সবচেয়ে শক্তিশালী স্তম্ভ হচ্ছে গণতন্ত্র এবং গণতন্ত্র নির্বাচন ছাড়া হতে পারে না।

আইনের শাসনকে যদি সত্যিকারভাবে প্রতিষ্ঠা করতে না পারি এদেশে উন্নয়নের ধারা ধরে রাখা যাবে না। পাপুল আমাদের একজন সংসদ সদস্য তাকে কুয়েতে শাস্তি দেওয়া হয়েছে। আমাদের দেশের টাকা তো ওখানে এমনি চলে যায়নি। বাংলাদেশ থেকে গেছে কই কিভাবে গেল কারা নিল এই তদন্তগুলো হচ্ছে না।

তিনি বলেন, আমরা দেখেছি সাগর রুনির হত্যা মামলা। পত্রিকায় কিছুদিন লেখালেখি হয় তারপর আমরা ভুলে যাই। আইনের শাসন আইন থাকলে হবে না। আইনের প্রয়োগ মানুষকে করতে হবে। আমি যদি অন্যায় করি আমার শাস্তি যদি মানুষ না দেখে তাহলে অন্যায় বন্ধ হবে না। সেই জিনিসগুলো চিন্তাভাবনা করতে হবে।

নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, আমরা যখন স্বাধীনতা যুদ্ধের চেতনার কথা বলি সেই চেতনার সবচেয়ে শক্তিশালী স্তম্ভ হচ্ছে গণতন্ত্র এবং গণতন্ত্র নির্বাচন ছাড়া হতে পারে না। আজকে এই নির্বাচনের বিশ্বাসস্থতা নেই। এইটা যদি সৃষ্টি করতে না পারেন আমেরিকায় কি দেখতে পাচ্ছেন? যুক্তরাষ্ট্রে দেখেছি সেদিন একটা সুন্দর নির্বাচন হয়েছে। সুতরাং বিশ্বাস্থতার সঙ্গে নির্বাচনের গ্রহণযোগ্যতা ভোটার উপস্থিতির সাথে নির্বাচনের গ্রহণযোগ্যতা এগুলো ফেরাতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু যখন নতুন সংবিধান দিলেন তিনি নির্বাচন না দিলেও পারতেন তখন। কেউ তো নির্বাচন চায়নি। তারপরেও তিনি নির্বাচন দিলেন। তিনি বিশ্বাস করতেন গণতন্ত্র তাই সেদিন নির্বাচন দিয়েছেন। এই প্রশ্ন তো উঠেছে। আগামী ৫ বছর ১০ বছরের কথা চিন্তা করলে হবে না। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করতে হবে। আমাদের প্রতিষ্ঠানগুলো। নির্বাচন কমিশন নিয়ে প্রশ্ন উঠেছে কেন? নির্বাচন কমিশনের সাথে নির্বাচন অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এজন্য একান্তভাবে দেখা উচিত। আমরা যদি সেটা করতে না পারি তাহলে আমি বলবো আমাদের প্রধানমন্ত্রী যে কাজগুলো করে যাচ্ছেন যে উন্নয়ন হচ্ছে কেউ অস্বীকার করতে পারবে না। তাই আমি বলবো আমাদের নির্বাচনের ব্যাপারটা প্রকৃতপক্ষে ভালো করে দেখা উচিত।

তিনি আরও বলেন, সংবাদ মাধ্যমের স্বাধীনতা এটার ওপর বেশি জোড় দিতে হবে। চতুর্থ স্তম্ভ বলে। গণতন্ত্রের আরও একটা স্তম্ভ। সংবাদপত্রের স্বাধীনতা যদি নিশ্চিত করতে না পারি এটা দেশের জন্য যেমন ভালো না সরকারের জন্যও ভালো না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App