×

খেলা

মেসির কারণে নিঃস্ব হবে বার্সা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২১, ০৬:২৭ পিএম

আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসি পেশাদার ফুটবল খেলা শুরু করেন ২০০৪ সাল থেকে বার্সার হয়ে। এরপর এই ক্লাবেই রয়ে গেছেন তিনি। আর সময়ের হিসাব করলে দেখা যাচ্ছে যে মেসি ১৭ বছর ধরে বার্সায় রয়েছেন। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে ফুটবল ক্লাব বার্সেলোনার মোট ঋণের পরিমাণ প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ইউরো। আর ক্লাবের ঋণের বোঝা কমাতে নানান খাতে ব্যয়ও কমানোর চেষ্টা করছে ক্লাবটি। এদিকে শনিবার রাতে স্প্যানিশ দৈনিক মুন্ডোর প্রকাশিত সংবাদে নড়েচড়ে বসেছে গোটা ফুটবল বিশ্ব। বার্সেলোনার ঋণের প্রায় অর্ধেক অর্থই গেছে লিওলনেল মেসির চুক্তি স্বাক্ষরের বোনাস, বেতন এবং বার্সার প্রতি আনুগত্যের বোনাস হিসেবে।

মেসির সঙ্গে স্প্যানিশ জায়ান্টদের সর্বশেষ চুক্তি হয় ২০১৭ সালে। সে সময় তার সঙ্গে চার মৌসুমের জন্য চুক্তি হয়। ফলে ২০২০ সালে তার সঙ্গে আবার চুক্তি করতে চেয়েছিল বার্সা। কিন্তু মেসি তার চুক্তির মেয়াদ বাড়াননি। ফলে এই মৌসুম শেষে তিনি নিজের ইচ্ছামতো যে কোন জায়গায় চলে যেতে পারবেন। মেসির সঙ্গে বার্সা সর্বশেষ যে চুক্তি করেছিল তার একটি বিবরণ ফাঁস করেছে স্প্যানিশ সংবাদমমাধ্যম এল মুন্ডো। সেখানে তারা জানিয়েছে মেসি এই চার বছরের নতুন চুক্তিতে বার্সার কাছ থেকে প্রায় ৫৫ কোটি ৫০ লাখ ইউরো নিচ্ছেন। বাংলাদেশী টাকায় যা ৫ হাজার ৭০০ কোটি টাকা। এল মুন্ডো তাদের পত্রিকার প্রথম পাতায় মেসির বেতন ও আর্থিক বিবরণ নিয়ে খবর প্রকাশ করেছে। এল মুন্ডো তাদের এই খবরটির শিরোনামে লিখেছে ‘বার্সাকে নিঃস্ব করে দেবেন মেসি’।

৫৫ কোটি ৫০ লাখ ইউরোর মধ্যে ১ কোটি ৫২ লাখ ইউরো তিনি শুধু পেয়েছেন চুক্তিটা করার জন্য বোনাস হিসেবে। এ ছাড়া ৭ কোটি ৮০ লাখ ইউরো আর্জেন্টাইন তারকা পেয়েছেন আনুগত্য বোনাস হিসেবে। আর্থিকভাবে বার্সেলোনার বাজে অবস্থার পরও প্রতি মৌসুমে বোনাস থেকে মেসিকে ১৩ কোটি ৮০ লাখ মিলিয়ন ইউরো দিতে হয়েছে ক্লাবটিকে।

এল মুন্ডো আরো জানিয়েছে মেসির সঙ্গে বার্সার আরো ৫ মাসের চুক্তি রয়েছে। আর এরমধ্যে মেসি বার্সার কাছ থেকে ৫১১ মিলিয়ন ইউরো নিয়েছেন। আর ৫ মাস পর এর পরিমাণ দাঁড়াবে ৫৫৫ মিলিয়নে। পত্রিকার দেয়া তথ্য অনুযায়ী মেসি ফিফার দি বেস্ট অ্যাওয়ার্ড জেতার কারণে প্রায় ৭ লাখ ইউরো বোনাস পেয়েছেন। বার্সা মেসিকে কথা দিয়েছিল যদি ক্লাবকে তিনি চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে পারেন তাহলে আরো ৩ মিলিয়ন ইউরো বেশি দেবে। যদিও ২০১৫ সালের পর আর চ্যাম্পিয়ন্স লিগের মুকুট জিততে পারেনি বার্সা।

মেসি বার্সার কাছ থেকে যে অর্থ নিয়েছেন তা পাউন্ডে হিসাব করলে দাঁড়ায় ৪৯২ মিলিয়ন পাউন্ড। আর এর মাধ্যমে তিনি খেলাধুলার ইতিহাসে নতুন চুক্তির মাধ্যমে সর্বোচ্চ আয় করা কোন খেলোয়াড় হিসেবে নতুন রেকর্ড গড়েছেন। এর আগে এই রেকর্ডটি ছিল আমেরিকান ফুটবলার প্যাট্রিক মাহোমেস। তিনি কানসাস সিটির সঙ্গে ১০ বছরের চুক্তিতে ৪০২ মিলিয়ন পাউন্ড নিয়েছিলেন। এদিকে এল মুন্ডো এমন সময় এই খবর প্রকাশ করল যখন বার্সা জানিয়েছে যে তারা এখন আর্থিক সমস্যায় আছে। ফলে এল মুন্ডোর এই তথ্য ফাঁস যে মেসিকে রাগিয়ে তুলবে এ নিয়ে কোন সন্দেহ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App