×

আন্তর্জাতিক

এবার পুতিনের প্রসাদের মালিকানা দাবি করলেন তারই বন্ধু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২১, ১১:৪০ এএম

এবার পুতিনের প্রসাদের মালিকানা দাবি করলেন তারই বন্ধু

বিলাশবহুল প্রাসাদ নিয়ে নানা বিতর্ক। পুতিনের একসময়ের বন্ধু নিজের বলে দাবি করলেন।

এবার পুতিনের প্রসাদের মালিকানা দাবি করলেন তারই বন্ধু

রটেনবার্গ (ডানে) এবং পুতিন (বামে)এর মধ্যে ব্যবসা ও বন্ধুত্বের কারণে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে

কৃষ্ণ সাগরে অবস্থিত আলোচিত বিলাসবহুল অট্টালিকার মালিক হিসেবে পুতিন বরাবরের মতোই নিজেকে দাবি করে আসছেন। এবার পুতিনের এক সময়ের ঘনিষ্ঠ বন্ধু রটেনবার্গ নিজেকে এর মালিক দাবি করলেন।

ক্রেমলিন পন্থী ম্যাশ টেলিগ্রাম নামে একটি চ্যানেলের পোস্ট করা এক সাক্ষাতকারের ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। দেখেছে কোটি কোটি মানুষ।

এর আগে সপ্তাহের শুরুতে রুশ প্রেসিডেন্ট বলেছিলেন তার প্রতিপক্ষ আলেক্সি নাভালনি তার প্রাসাদ দাবি করে যে বিলাসবহুল অট্টালিকার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছেন, সে প্রাসাদ কখনই তার নয়। তবে শনিবার প্রকাশ্যে দাবি করেছেন এটির মালিক তিনিই।

ভিডিওতে অভিযোগ করা হয়, কৃষ্ণ সাগরের তীরে এই প্রাসাদোপম অট্টালিকার অর্থায়ন করেছেন মি. পুতিনের কোটিপতি বন্ধুরা। বলা হয় এই প্রাসাদে রয়েছে জুয়া খেলার ক্যাসিনো, বরফের ওপর স্কেটিং করার রিংক এবং আঙুরের ক্ষেত। রটেনবার্গ বলেন, আগামী ''দুই বছরের মধ্যে'' এই এটি তৈরির সব কাজ সম্পন্ন হবে। তিনি বলেন এটি একটি অ্যাপার্টমেন্ট হোটেল হিসাবে তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে।

[caption id="attachment_263169" align="alignnone" width="850"] রটেনবার্গ (ডানে) এবং পুতিন (বামে)এর মধ্যে ব্যবসা ও বন্ধুত্বের কারণে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে[/caption]

এই প্রাসাদ নিয়ে বিতর্ক কেন?

এমাসের শুরুতে ক্রেমলিনের সমালোচক এবং বর্তমানে কারারুদ্ধ রাশিয়ার বিরোধী রাজনীতিক আলেক্সি নাভালনি একটি তথ্যচিত্র প্রকাশ করার পর থেকে এই সম্পত্তি নিয়ে রাশিয়ায় বিরাট বিতর্ক তৈরি হয়েছে।

তথ্যচিত্রে অভিযোগ করা হয়েছে তাদের তদন্তে বেরিয়ে এসেছে যে এই সম্পত্তির মূল্য ১.৩৭ বিলিয়ন বা একশ ৩৭ কোটি ডলার এবং এটির মূল্য পরিশোধ করা হয়েছে ''ইতিহাসের সবচেয়ে বড় অঙ্কের ঘুষের অর্থ'' দিয়ে।

বিবিসির সাংবাদিক টিম হোয়েওয়েল এই রহস্যজনক প্রাসাদ নিয়ে প্রথম খবর করেন ২০১২ সালে। ওই প্রতিবেদনে তিনি পুতিনের সাবেক একজন ব্যবসায়িক সহযোগীকে উদ্ধৃত করে বলেন, যিনি অভিযোগ করেছিলেন, এই অট্টালিকা পুতিনের ব্যক্তিগত ব্যবহারের জন্য তার সুনির্দিষ্ট মাপজোক এবং চাহিদা অনুযায়ী তৈরি করা হচ্ছে। কিন্তু সেসময় পুতিনের একজন মুখপাত্র এ অভিযোগ অস্বীকার করেন।

এ সপ্তাহের গোড়ার দিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন এই প্রাসাদের মালিক তিনি বা তার পরিবারের কোন সদস্য নন বলে সরাসরি এই অভিযোগ নাকচ করে দেন। এবং তিনি ওই ভিডিওটিকে 'একঘেঁয়ে' বলে বর্ণনা করেন।

গত সপ্তাহান্তে নাভালনির সমর্থনে রাশিয়া জুড়ে যে বিক্ষোভ হয়েছে এই প্রাসাদের সাথে মি. পুতিনের জড়িত থাকার অভিযোগ তাতে বড় ধরনের ইন্ধন জুগিয়েছে। বহু বছরের মধ্যে এটাই ছিল পুতিনের বিরুদ্ধে সবচেয়ে বড় বিক্ষোভ।

আর্কাদি রটেনবার্গ কে?

মি. রটেনবার্গ রাশিয়ায় বিশাল এক ব্যক্তিত্ব। সেতু এবং গ্যাস পাইপলাইনের মত অবকাঠামো নির্মাণের বিশাল এক সংস্থার মালিক তিনি।

ছোটবেলা থেকেই তিনি পুতিনের সাবেক একজন বন্ধু বলে জানা যাচ্ছে এবং এই রুশ ব্যবসায়ী এক সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জুডো খেলার সঙ্গী ছিলেন।

গত বছরের শেষ দিকে মি. রটেনবার্গ এবং তার ভাইয়ের বিরুদ্ধে লন্ডনের বার্কলেস ব্যাংকের মাধ্যমে কালো টাকা সাদা করার এবং নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে গোপনে আর্থিক লেনদেনের অভিযোগ প্রকাশ পায়।

এই রুশ ব্যবসায়ীর বিরুদ্ধে আমেরিকা ২০১৪ সালে নিষেধাজ্ঞা জারি করেছিল। তখন তাকে "রুশ নেতার ঘনিষ্ঠ মহলের'' একজন সদস্য হিসাবে বর্ণনা করেন আমেরিকান কর্মকর্তারা। তারা দাবি করেন, পুতিনের ঘনিষ্ঠ এই মহল ''পুতিনের প্রিয় প্রকল্পগুলো'' বাস্তবায়নে তাকে সাহায্য করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App