×

বিনোদন

সেলুলয়েডের জন্য অপেক্ষা বাঙালির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২১, ০৮:০২ পিএম

সেলুলয়েডের জন্য অপেক্ষা বাঙালির

২২ জানুয়ারি থেকে মুম্বাইয়ে চলছে ‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিং

ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী কে না হতে চান! আর সে সুযোগ যদি আসে জাতির মহান কোনো নেতার কারণে তাহলে সে আকাক্সক্ষায় মিশে যায় অনেক আবেগ। তেমনই এক বুক ভালোবাসা নিয়ে বাঙালি জাতি তাদের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী সেলুলয়েডে দেখতে যেনো তীর্থের কাক হয়ে অপেক্ষা করছেন। সিনেমাটি নির্মাণ করছেন ভারতের জীবনীচিত্র নির্মাণের মাস্টারখ্যাত শ্যাম বেনেগাল। কাজের ধারাবাহিকতায় প্রকাশ করা হয় কারা অভিনয় করবেন এ সিনেমায়। অভিনয়শিল্পীদের তালিকা প্রকাশের পর শুরু হয় নানা আলোচনা। তবে সব কিছুকে ছাপিয়ে সবার চোখ ছিল বঙ্গবন্ধু হচ্ছেন কে? জানা যায় মহান নেতা হবেন অভিনেতা আরিফিন শুভ। এ নিয়েও দুই পক্ষে ভাগ হয়ে আলোচনা-সমালোচনায় মুখর হয় জাতি। এর মাঝেই জানা যায় বঙ্গবন্ধুর জন্মদিন অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে শুরু হচ্ছে শুটিং। সে অনুযায়ী কাজ শুরু করেন সংশ্লিষ্টরা। তবে বাঁধা হয়ে দাঁড়ায় মহামারী করোনা।

করোনার প্রকোপ খানিকটা নিয়ন্ত্রণে এলে ঘোষণা হয় শুটিং শুরু করার দিন। প্রথম দিকে বাংলাদেশে শুটিং হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা সম্ভব হয়নি। ফলে বাংলাদেশের অভিনয়শিল্পীদের একাংশ মুম্বাইতে নিয়ে কাজ শুরু করেছেন নির্মাতা শ্যাম বেনেগাল। ‘বঙ্গবন্ধু’ সিনেমায় শেখ মুজিবুর রহমানের প্রাপ্ত বয়সের চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ আর কিশোর বয়সের চরিত্রে দিব্য জ্যোতি। ছেলে জ্যোতি এ চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছেন বলে ভীষণ উচ্ছ¡সিত অভিনয়শিল্পী দম্পতি শাহনাজ খুশি ও বৃন্দাবন দাস। যার ছাপ দেখা যাবে শাহনাজ খুশির সামাজিক যোগাযোগ মাধ্যমে। নিয়মিত তিনি খবর রাখছেন ছেলে ও ইউনিটের। আর সংযোগ করছেন নানা ধরনের ছবি, তার বিবরণে লিখছেন আবেগঘন অনেক কথা। অভিনয়শিল্পীদের মধ্যে দিব্য জ্যোতিই প্রথম পরিচালকের ডাকে যোগ দিয়েছিলেন শুটিং ইউনিটে। এরপর সেখানে পৌঁছান আরিফিন শুভ, চঞ্চল চৌধুরী, নুসরাত ইমরোজ তিশাসহ গুরুত্বপূর্ণ চরিত্রের শিল্পীরা। বঙ্গবন্ধুর জীবনীচিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে খুশি দিব্য। তিনি বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে যখন সিনেমা বানানো হচ্ছে এবং সেই সিনেমায় আমি বঙ্গবন্ধুর কিশোরবেলার চরিত্রে অভিনয় করতে যাচ্ছি, এর চেয়ে সৌভাগ্যের আর কিছু থাকতে পারে বলে মনে হয় না।’

এরই মধ্যে মুম্বাইয়ের ফিল্ম সিটিতে সিনেমার মহরতে যোগ দিয়েছেন শুভ। মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীদের অনেকে। শুরু থেকেই বঙ্গবন্ধু চরিত্রে অভিনয়ের ব্যাপারে এক রোমাঞ্চকর জগতে হেঁটে বেড়াচ্ছিলেন শুভ। অবশেষে বঙ্গবন্ধুর চরিত্রের জন্য ক্যামেরার সামনে দাঁড়াতে পেরে ভীষণ আনন্দিত তিনি। সে আনন্দ প্রকাশ করে বলেন, ‘গত বছরের ফেব্রæয়ারিতে সিনেমার স্ক্রিপ্ট হাতে পাই। তখন মার্চে শুটিং শুরু একটি কথা শোনা যাচ্ছিল। কিন্তু করোনার কারণে অনেক কিছু এলোমেলো হয়ে গেল! অবশেষে আমরা শুটিং শুরু করেছি। সুন্দরভাবে কাজটা শেষ করতে চাই।’ উচ্ছ¡সিত শুভ এখন নিয়মিত পোশাক হিসেবে পাঞ্জাবি-পায়জামা পরছেন সব সময়। অর্থাৎ সর্বক্ষণ নিজের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। এ বিষয়ে শুভ বলেন, ‘মুম্বাই আসার সময় কিছু কাপড় বানিয়ে এনেছি, যেগুলো সিনেমায় আমার চরিত্র এবং সেই সময়ের সঙ্গে মিলে যায়। শুটিং ছাড়া বাকি সময়গুলোতে পাঞ্জাবি-পায়জামা ছাড়া অন্য কোনো পোশাক পরছি না। ফেসবুকে যে ছবি দিলাম সেটাই এখন আমার নিয়মিত পোশাক। এপ্রিল পর্যন্ত আরিফিন শুভ মুম্বাইতে শুটিং করবেন।

এ ছাড়াও শুটিং রিহার্সাল নিয়ে ব্যস্ত প্রত্যেকে। ভোরে শুটিংয়ে যাচ্ছেন ফিরছেন রাতে। এর মাঝেও স্ফুর্তিতে রয়েছেন অভিনয়শিল্পীরা। এর পেছনের কারণ হিসেবে জাতির পিতার প্রতি শ্রদ্ধা, ভালোবাসাকেই দেখা যাবে। অন্যদিকে অভিনেতা চঞ্চল চৌধুরী এ সিনেমায় অভিনয় করছেন বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের চরিত্রে। এ চরিত্রের জন্য চঞ্চলকে তিন থেকে চার ঘণ্টা সময় নিয়ে মেকআপ নিতে হচ্ছে। কিন্তু কোনো বিরক্তি নেই এ অভিনেতার। আনন্দের সঙ্গেই বলেন, ‘পরিচালক শ্যাম বেনেগাল কাজপাগল মানুষ। পুরো ইউনিট কাজ ছাড়া কিছুই বোঝে না। আমার মেকআপটা তারা মনের মতো করে করছেন। খুব ভালো লাগছে।’ শেখ মুজিবুর রহমানের বাবা শেষ বয়সের চরিত্রে অভিনয় করবেন খায়রুল আলম সবুজ। প্রসঙ্গত, প্রথম পর্যায়ে মুম্বাই ফিল্ম সিটিতে সিনেমাটির শুটিং চলবে টানা ১০০ দিন। এরপর দ্বিতীয় ধাপের শুটিং হবে বাংলাদেশে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App