×

খেলা

দশকসেরা একাদশে মেসি-রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২১, ০৯:৩২ এএম

দশকসেরা একাদশে মেসি-রোনালদো

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো

বর্তমান সময়ের সেরা ২ ফুটবলারের নাম লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিগত প্রায় ১৫ বছর ধরে সেরার মঞ্চ ভাগাভাগি করে আসছেন তারা। এর স্বীকৃতি হিসেবে নানা সময়ে নানা পদক-সম্মাননা জিতেছেন এই ২ প্রতিদ্বন্দ্বী। এবার আরো একটি অর্জন যোগ হলো মেসি-রোনালদোর নামের পাশে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি এন্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)-এর দশক সেরা বিশ্ব একাদশে জায়গা পেয়েছেন মেসি ও রোনালদো। একাদশে রিয়াল মাদ্রিদের সাবেক-বর্তমান মিলে জায়গা পেয়েছেন মোট ৫ জন। দলে বার্সেলোনা থেকে আছেন দুজন খেলোয়াড়।

আইএফএফএইচএসের একাদশে রিয়াল মাদ্রিদের বর্তমান খেলোয়াড়দের মধ্যে আছেন সার্জিও রামোস, মার্সেলো, লুকা মড্রিচ এবং টনি ক্রুস। সঙ্গে আছেন তাদের সাবেক ক্লাব সতীর্থ ক্রিশ্চিয়ানো রোনালদো। বার্সা থেকে আছে মেসি ও দলটির সাবেক মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার নাম। যেখানে গোলরক্ষক হিসেবে রয়েছে জার্মানি ও বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নুয়্যার। এতে আবার নুয়্যারের ক্লাব সতীর্থ রবার্ট লেভানদোস্কিও স্থান পেয়েছেন।

একাদশের বাকি খেলোয়াড়রা হলেন ফিলিপ লাম (বায়ার্নের সাবেক ডিফেন্ডার) ও ভার্জিল ফন ডাইক (লিভারপুলের ডাচ ডিফেন্ডার)। একাদশে রিয়ালের আধিপত্যের কারণ গত এক দশকে ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় তাদের সাম্প্রতিক সাফল্য। দলটি ২০১৪, ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছে।

অন্যদিকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দশক সেরা একাদশে নাম এসেছে রিয়াল ও বার্সার ৭ জন সাবেক এবং বর্তমান খেলোয়াড় : হুলিও সিজার, দানি আলভেস, থিয়াগো সিলভা, হাভিয়ের মাশ্চেরানো, মার্সেলো, কাসেমিরো, অ্যাঞ্জেল ডি মারিয়া, পাওলো গুয়েরেরো, লিওনেল মেসি, নেইমার জুনিয়র এবং সার্জিও আগুয়েরো।

দশকসেরা একাদশ ম্যানুয়েল নুয়্যার, (বায়ার্ন মিউনিখ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), ভার্জিল ফন ডাইক (লিভারপুল), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ফিলিপ লাম (বায়ার্ন মিউনিখ), লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস) ও রবার্ট লেভানদোস্কি (বায়ার্ন মিউনিখ)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App