×

শিক্ষা

সবাই পাস, তবুও উচ্ছ্বাস নেই শিক্ষাপ্রতিষ্ঠানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২১, ১১:২৫ এএম

সবাই পাস, তবুও উচ্ছ্বাস নেই শিক্ষাপ্রতিষ্ঠানে

আগের বারের মতো এবার নেই এরকম উচ্ছ্বাস শিক্ষার্থীদের। ফাইল ছবি

এবারের এইচএসসি ফলাফল অনুযায়ী সবাই পাস হলেও শিক্ষাপ্রতিষ্ঠানে নেই কোনো উচ্ছ্বাস নেই। অন্যবারের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা আসেনি স্বশরীরে। ঘরের বাইরে নেই তাদের আনন্দ-উদ্দীপনা। মোবাইল ফোনে খুদেবার্তায় ফলাফল পেয়ে শিক্ষার্থীরা আনন্দ-বেদনা ভাগাভাগি করে নেয় পরিবারের সঙ্গে। মিষ্টি কেনার ধুম পড়েনি দোকানগুলোতেও। করোনা মহামারির মধ্যেও শিক্ষার্থীদের পাশাপাশি ফলাফল নিয়ে উদ্বিগ্ন ছিলেন অভিভাবক ও শিক্ষকরা। তবে সে প্রতীক্ষার অবসান হয়েছে আজ।

অবশেষে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। শনিবার (৩০ জানুয়ারি) বেলা পৌঁনে ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরীক্ষা না নিয়ে ফল প্রকাশে আইন সংশোধনের পর শনিবার একযোগে ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়, যাতে পৌঁনে ১৪ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান ঘটল। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের কাছ থেকে এইচএসসির ফলাফলের সারসংক্ষেপ গ্রহণ করেন।

১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। তার আগে এসএসসি পরীক্ষা হয়ে গেলেও আটকে যায় এইচএসসি পরীক্ষা।

মাসের পর মাস অপেক্ষা করেও পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি না হওয়ায় গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও নেওয়া যাচ্ছে না।

করোনা মহামারির কারণে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। পরীক্ষা নেয়ার পরিবর্তে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করে এইচএসসির ফলাফল নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App