নয় মাস পর তিনশর ঘরে নামল করোনায় শনাক্ত

আগের সংবাদ

বাউফলে তৃতীয় শ্রেণির ছাত্রীর বিয়ে

পরের সংবাদ

রোহিঙ্গাদের দ্রুত ফেরাতে জাতিসংঘের হস্তক্ষেপের আহ্বান

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২১ , ৪:০২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৩০, ২০২১ , ৪:০২ অপরাহ্ণ

রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানে আরো বেশি মনোনিবেশের জন্য জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। অন্যথায় এ অঞ্চলে অস্থিতিশীলতা দেখা দিতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

শনিবার (৩০ জানুয়ারি) জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ‘মহাসচিব আন্তমোনিও গুতেরেজ উত্থাপিত জাতিসংঘের বার্ষিক প্রতিবেদন এবং ২০২১ সালের অগ্রাধিকারসমূহের ওপর আয়োজিত ব্রিফিংয়ে বক্তব্য প্রদানকালে এই আহ্বান জানান বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

ফাতিমা সভাকে স্মরণ করিয়ে দেন, বাংলাদেশ ১.১ মিলিয়ন জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে চলমান এই সংকটের টেকসই সমাধানে আরো সিদ্ধান্তমূলক পদক্ষেপ প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

জাতিসংঘ মহাসচিবকে জটিল এই পরিস্থিতির প্রতি আরও বেশি মনোনিবেশের আহ্বান জানিয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, যদি অতি দ্রুত এই রোহিঙ্গা সমস্যার সমাধান করা না হয়, তাহলে, এই অঞ্চলে আরো অস্থিতিশীলতা দেখা দিতে পারে। জাতিসংঘের সার্বিক কর্মকাণ্ডের ওপর কভিড-১৯ অতিমারির তীব্র চ্যালেঞ্জ সত্ত্বেও জাতিসংঘকে সচল রাখার জন্য মহাসচিবকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত ফাতিমা।

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ প্রক্রিয়ায় বাংলাদেশের উদাহরণ টেনে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, ‘উত্তরণের পথে থাকা এবং উত্তরিত দেশগুলোর জন্য সময়সীমাভিত্তিক সহযোগিতার পদক্ষেপসমূহ এবং স্বল্পোন্নত দেশগুলোর জন্য প্রণোদনাভিত্তিক উত্তরণপথ নিশ্চিত করা অত্যন্ত জরুরি।’ তিনি উদ্বেগের সঙ্গে বলেন, ‘যদি তা না করা হয়, তবে কভিড-১৯ জনিত নেতিবাচক পরিস্থিতিসহ বিদ্যমান নাজুক পরিস্থিতির কারণে এসব দেশের কষ্টার্জিত উন্নয়ন-অর্জন মারাত্মকভাবে হুমকির মুখে পড়বে।’

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়