×

সারাদেশ

গ্রামবাসীর বাঁধা উপেক্ষা করে খাস জমিতে পুকুর খনন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২১, ০৬:৫৬ পিএম

গ্রামবাসীর বাঁধা উপেক্ষা করে খাস জমিতে পুকুর খনন

আমগ্রামে খাস জমিতে পুকুর খনন।

নওগাঁর রাণীনগর উপজেলার আমগ্রাম গ্রামে প্রায় দুই বিঘা সরকারি খাস জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে এক প্রভাবশালীর বিরুদ্ধে। এ ঘটনায় গ্রামবাসী খাস জমিতে পুকুর খনন বন্ধ করতে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানা গেছে, উপজেলার কালীগ্রাম ইউনিয়নের আমগ্রামের দক্ষিণ পাশে আমগ্রাম গ্রামের মৃত আব্দুল জব্বার প্রামানিকের একটি পুকুর রয়েছে। ওই পুকুর সংলগ্ন কয়া ও আমগ্রাম মৌজায় দুটি দাগে প্রায় দুই বিঘা সরকারের খাস জমি রয়েছে। যে জমিগুলো দীর্ঘদিন ধরে জনস্বার্থে ব্যবহৃত হয়ে আসছে। এমতাস্থায় গত বছর আমাগ্রামের আব্দুল খালেক জমি দখল করে পুকুর খনন শুরু করলে গ্রামবাসী মৌখিকভাবে উপজেলা সহকারী কমিশনার ভূমিকে অবগত করেন। এতে এসিল্যান্ড পুকুর খনন বন্ধ করে দেয়।

এরপর কয়েক দিন আগে আবারো ওই জমিগুলো দখল করে গ্রামবাসীর বাঁধা উপেক্ষা করে স্কেবেটার মেশিন দিয়ে পুকুর খনন কাজ শুরু করেন আব্দুল খালেক। এতে সরকারি খাস জমিতে পুকুর খনন বন্ধ করতে গ্রামের লোকজন বৃহস্পতিবার বিকেলে রাণীনগর ইউএনও বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগকারী গ্রামপ্রধান ফিরোজ আহম্মেদ বলেন, এর আগেও খাস জমি দখল করে পুকুর খননের চেষ্টা করেছে আব্দুল খালেক। আমরা এসিল্যান্ডকে জানালে ওই সময় পুকুর খনন বন্ধ করে দিয়েছিল। এরপর নতুন করে জোর করে খাস জমিতে পুকুর খনন করছে। সরকারের খাস জমি রক্ষার্থে এবং স্থানীয় জনসাধরণের সুবিধার্থে খাস জমিতে পুকুর খনন বন্ধ করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।

এ ব্যাপারে অভিযুক্ত আব্দুল খালেক বলেন, যেখানে পুকুর কাটা হচ্ছিল সেটা আমাদের জমি। এছাড়া আমাদের জমির সঙ্গে কিছু খাস জমি আছে সেগুলো আমরা লিজ নিয়ে দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছি। সেই জমিতে কোনো ফসল হয় না। তাই পুকুর কাটছিলাম। ইউএনও স্যার এসে বন্ধ করে দিয়েছে এবং ঝামেলা মিটে গেছে বলে জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলম মামুন বলেন, খাস জমি দখল করে পুকুর খননের খবর পেয়ে সেখানে গিয়ে পুকুর খনন বন্ধ করে দিয়েছি। এ ঘটনায় পুকুর খননকারী আব্দুল খালেককে বৃহস্পতিবার সন্ধ্যায় ১০ হাজার টাকা জরিমানা করে পুকুর যেন আর খনন না করে এমন মুচলেকা নেয়া হয়েছে। এরপরও যদি তিনি পুকুর খনন শুরু করে তা হলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App