উন্নয়ন সচল রাখতেই নৌকায় ভোটের ঢল

আগের সংবাদ

রোহিঙ্গাদের আরও ১৭৭৮ জন যাচ্ছেন ভাসানচরে

পরের সংবাদ

করোনার নতুন স্ট্রেইন প্রতিরোধে নোভাভ্যাক্সের টিকা কার্যকর

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২১ , ৯:৫৪ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৯, ২০২১ , ১২:৪৩ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নোভাভ্যাক্সের টিকা ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকর। এই টিকা যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেইন প্রতিরোধেও কার্যকর। নোভাভ্যাক্সের পক্ষ থেকে এমনটি দাবি করা হয়েছে। খবর বিবিসি।

তাদের দাবি, নোভাভ্যাক্সের টিকাই প্রথম যেটি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন স্ট্রেইনের জন্য কার্যকর বলে দেখা গেছে।

এটিকে ‘সুখবর’ হিসেবেই দেখছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, যুক্তরাজ্যের মেডিকেল রেগুলেটর এখন এটি পরীক্ষা করে দেখবে।

জানা যায়, যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির অনুমোদন পেলে এ বছরের মাঝামাঝি সময় থেকেই এই টিকার প্রয়োগ শুরু করবে যুক্তরাজ্য। যুক্তরাজ্যে অক্সফোর্ডের টিকার পর নোভাভ্যাক্সের টিকাই সবচেয়ে বড় পরিসরে ট্রায়াল দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান নোভাভ্যাক্সের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাজ্যে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের পর দেখা গেছে তাদের টিকা ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকর। ১৮ থেকে ৮৪ বছর বয়সী ১৫ হাজার মানুষের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ২৭ শতাংশ মানুষের বয়স ৬৫ বছরের বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়