×

জাতীয়

১৭ বাসে করে ভাসানচরে যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২১, ১২:৫৮ পিএম

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প থেকে তৃতীয় দফায় ১৭টি বাসে তিন হাজার নারী-পুরুষ নোয়াখালীর ভাসানচরে যাচ্ছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে তারা ভাসানচরের উদ্দেশে যাত্রা করেছে।

প্রথমে তাদের চট্টগ্রামে নেয়ার পর সেখান থেকে নৌবাহিনীর জাহাজে তাদের ভাসানচরে পাঠানো হবে।

এর আগে দুই দফায় ৩ হাজার ৪৪৬ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে গেছে। গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ রোহিঙ্গাকে সেখানে নেওয়া হয়। এরপর ২৯ ডিসেম্বর দ্বিতীয় ধাপে ভাসানচরে গেছে ১ হাজার ৮০৪ রোহিঙ্গা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ভাসানচরে যেতে ইচ্ছুক বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গারা সংশ্লিষ্ট ক্যাম্পে দায়িত্বরত সিআইসির কাছে নাম জমা দিয়েছে। ডব্লিউ ও ফোর ইস্ট ক্যাম্পের ১৩০ রোহিঙ্গা পরিবার ভাসানচরে যাওয়ার জন্য নাম দিয়েছে বলে জানিয়েছেন ব্লক মাঝি সৈয়দ হোসেন।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এ হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত। ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে ৭ লাখ ৪১ হাজার ৮৪১ জন রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। ইতিমধ্যে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App