×

আন্তর্জাতিক

আফগানিস্তানে প্রথম নারী ব্রেকড্যান্সার, স্বপ্ন পূরণে দৃঢ় মনিজা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২১, ১২:৪৯ পিএম

আফগানিস্তানে প্রথম নারী ব্রেকড্যান্সার, স্বপ্ন পূরণে দৃঢ় মনিজা

ক্লাবে মনিজা তালাশ। ছবি: রয়টার্স।

মনিজা তালাশ, ১৮ বছর বয়সি এই আফগান তরুণী প্যারিস অলিম্পিকে অংশ নিয়ে দেশে একজন রোল মডেল হওয়ার স্বপ্ন দেখছেন। কয়েকমাস আগে একমাত্র নারী হিসেবে আফগানিস্তানের একটি ব্রেকড্যান্স কমিউনিটিতে যোগ দেন। ব্রেকড্যান্স অলিম্পিক গেমসেও যুক্ত হয়েছে। সেখানে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করতে চান তিনি।

তবে মাথা থেকে পা পর্যন্ত কালো রঙের পোশাকে ঢেকে তাকে প্রশিক্ষণ নিতে হচ্ছে; যা বিশ্বের আর কোনো ব্রেকড্যান্সারের ক্ষেত্রে দেখা যায় না।

আফগানদের অনেকেই নাচে নারীর অংশগ্রহণের তীব্র বিরোধিতা করেন। মনিজা তালাশ জানান, নাচার জন্য তাকে হত্যার হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে কিন্তু তারপরও নিজের স্বপ্ন পূরণে তিনি নাচ চালিয়ে যাচ্ছেন।

এক বছর আগে কাবুলে ড্যান্স ক্লাব প্রতিষ্ঠা করেন তিনি। বর্তমানে সেই ক্লাবের সদস্য সংখ্যা ৩০, তাদের মধ্যে ছয়জন নারী।

আফগানিস্তানে গত দুই দশকে জঙ্গিরা অনেকবার মেয়েদের স্কুলগুলোতে হামলা করেছে। গত বছরের মে মাসে হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে এক ভয়াবহ হামলায় ১৬জন মা-সহ মোট ২৪ জন মারা যায়।

তালাশ বলেন, তালেবানরা যদি আবার ফিরে আসে আর আমি যদি ব্রেকড্যান্স চালিয়ে যেতে না পারি, এ কথা ভাবলে আমার ভীষণ মন খারাপ হয়।

সম্প্রতি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০২৪ সালের প্যারিসে অলিম্পিকে ব্রেকড্যান্সকেও অন্তর্ভুক্ত করেছে। মনিজা তালাশ বলেন, জীবনে কোনোকিছুই অর্জন করা সহজ নয়। ব্রেকড্যান্স খুবই কঠিন। তবে ইচ্ছা আর সাহস থাকলে লক্ষ্যে পৌঁছানো সম্ভব হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App