রোহিঙ্গা সংকটে শান্তিপূর্ণ সমাধান চান প্রধানমন্ত্রী

আগের সংবাদ

আবাহনীর জয় কেড়ে নিলেন দিয়াবাতে

পরের সংবাদ

দুর্নীতিতে পিছিয়েছে বাংলাদেশ, শীর্ষে ডেনমার্ক ও নিউজিল্যান্ড

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২১ , ৫:০২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৮, ২০২১ , ৫:০২ অপরাহ্ণ

দুর্নীতির ধারণা সূচকে আগের বছরের তুলনায় দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। অপর দিকে শীর্ষ স্থানে রয়েছে দক্ষিণ সুদান ও সোমালিয়া। বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২০’ এর বৈশ্বিক প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সিপিআই প্রতিবেদন অনুযায়ী, দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২তম, গত বছর ছিল ১৪তম। সূচকে উচ্চক্রম (ভালো থেকে খারাপের দিকে) অনুযায়ী, বাংলাদেশের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি। এবারও ১৪৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ১০০ এর মধ্যে বাংলাদেশের স্কোর ২৬। ১২তম অবস্থানে আরও রয়েছে উজবেকিস্তান ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

পিছিয়ে পড়ার কারণ হিসেবে করোনাভাইরাস মহামারীর মধ্যে বাংলাদেশের স্বাস্থ্য খাতে ব্যাপক দুর্নীতির বিষয়টিকে উল্লেখ করা হয়।

‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২০’ অনুযায়ী দুর্নীতির সর্বনিম্ন ১২ স্কোর নিয়ে দেশ দুটি যৌথভাবে ২০২০ সালে শীর্ষ স্থানে রয়েছে। এ বছর সর্বোচ্চ ৮৮ স্কোর নিয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের শীর্ষে যৌথভাবে রয়েছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। আর ৮৫ স্কোর নিয়ে যৌথভাবে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন, সুইজারল্যান্ড রয়েছে।

তবে বাংলাদেশের অবস্থান সম্পর্কে টিআই বলছে, সিপিআই ২০২০ অনুযায়ী বিগত দুই বারের মতো বাংলাদেশের স্কোর ২৬ যা ২০১৮ ও ২০১৯ সালের তুলনায় অপরিবর্তিত রয়েছে।

সূচক অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশের অবস্থান সংক্রান্ত ব্যাখ্যায় টিআইবি বলছে, সিপিআই ২০২০ অনুযায়ী ১৮০ দেশের উপর চালানো জরিপে দেশ ভিত্তিক গড় স্কোর ৪৩। সেই বিবেচনায় বাংলাদেশের স্কোর ২৬ হওয়ায় দুর্নীতির ব্যাপকতা এখনও উদ্বেগজনক বলে মনে করছে টিআই বাংলাদেশ।

দুর্নীতির ব্যাপকতা ও গভীরতার কারণে ‘বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত বা বাংলাদেশের অধিবাসীরা সবাই দুর্নীতি করে’ এমন ভুল ব্যাখ্যা দেওয়া হয়। যদিও দুর্নীতি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র্য দূরীকরণ সর্বোপরি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে কঠিনতম অন্তরায়। সেক্ষেত্রেও দেশের আপামর জনসাধারণ দুর্নীতিগ্রস্ত নয়। তারা দুর্নীতির কারণে ক্ষতিগ্রস্ত ও ভুক্তভোগী। ক্ষমতাবানদের দুর্নীতি ও তা প্রতিরোধে ব্যর্থতার কারণে দেশ ও জনগণকে কোনোভাবেই দুর্নীতিগ্রস্ত বলা যাবে না।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়