×

আন্তর্জাতিক

সিনেটে অধিকাংশ রিপাবলিকান ট্রাম্পের পক্ষে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১, ১২:০৭ পিএম

সিনেটে অধিকাংশ রিপাবলিকান ট্রাম্পের পক্ষে

মার্কিন সিনেট।

হাউস অব রিপ্রেজেন্টেটিভে মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিসংশন করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এখন তা পাঠানো হয়েছে সিনেটের কাছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) সিনেটে সেই প্রস্তাব নিয়ে আলোচনার আগে ভোটাভুটি হয়েছে। তাতে দেখা গেছে, সিনেটের অধিকাংশ রিপাবলিকান সদস্য ট্রাম্পের পাশেই আছেন। মাত্র পাঁচজন রিপাবলিকান সদস্য ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিয়েছেন। এতে অভিশংসন প্রস্তাব খারিজ করা নিয়ে ভোটাভুটিতেই তা পরিষ্কার হলো। খবর ডয়েচে ভেলের।

এই ফলাফল থেকে বোঝা যাচ্ছে, সেনেটে এবারও ট্রাম্পকে অভিসংশন করা খুবই কঠিন কাজ। কারণ, মার্কিন সংবিধান অনুসারে উপস্থিত সদস্যদের দুই তৃতীয়াংশের ভোট পেলে তবেই সেনেটে প্রেসিডেন্টকে অভিসংশন করা যাবে। ফলে মূল প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় রিপাবলিকান সদস্যরা মতবদল না করলে ট্রাম্পকে অভিসংশন করা যাবে না। সিনেটে ট্রাম্পের অভিসংশন ট্রায়াল হবে আগামী ৮ ফেব্রুয়ারি।

রিপাবলিকানরা দাবি করছেন, এই হার আসলে তাঁদের জয়। কারণ, রিপাবলিকান পার্টি দেখিয়ে দিতে পেরেছে, তাঁদের অধিকাংশ সদস্যই ট্রাম্পের পাশে আছেন। ফলে শেষ পর্ষন্ত ট্রাম্পকে অভিসংশন করা যাবে না।

সংবিধান অনুসারে, হাউস ও সিনেট দুই জায়গাতে প্রস্তাব পাস হলে তবেই ট্রাম্পকে অভিসংশন করা যাবে। সিনেটে তা উপস্থিত সদস্যদের মধ্যে দুই তৃতীয়াংশ ভোটে অনুমোদিত হতে হবে। রিপাবলিকানরা একজোট হয়ে থাকলে ট্রাম্পকেও অভিসংশনের বিড়ম্বনার মধ্যে পড়তে হবে না।

সিনেটে ট্রায়াল বন্ধ করার প্রস্তাব এনেছিলেন রিপাবলিকান সদস্য রান্ড পল। তিনি বলেছেন, এই হার আসলে জয়। আমাদের প্রস্তাবের পক্ষে ৪৫টি ভোট পড়া মানে অভিসংশনের ট্রায়াল অর্থহীন হয়ে গেল।

পলের যুক্তি ছিল, ট্রাম্প এখন আর প্রেসিডেন্ট নেই। তাই এখন তাঁর বিরুদ্ধে অভিসংশন প্রস্তাব আনা যায় না বা তা নিয়ে বিতর্ক করা যায় না।

ডেমোক্র্যাটরা অবশ্য পলের যুক্তি খারিজ করে দিয়ে বলেছেন, তিনি প্রেসিডেন্ট থাকার সময় ক্যাপিটল নিয়ে যে অপরাধ করেছেন, তার জন্য তাঁকে অভিসংশন করা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App