×

আন্তর্জাতিক

প্রথম ফোনালাপেই পুতিনকে সতর্ক করলেন বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১, ১২:৩২ পিএম

প্রথম ফোনালাপেই পুতিনকে সতর্ক করলেন বাইডেন

বাইডেন-পুতিন ফোনালাপ/ফাইল ছবি

ক্ষমতায় আসার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য ক্ষমতা গ্রহণকারী প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথম ফোনালাপেই আমেরিকার নির্বাচনে রাশার প্রেসিডেন্টের হস্তক্ষেপের ব্যাপারে সতর্ক করেন বাইডেন। এছাড়াও ফোনালাপে রাশিয়ায় চলমান পুতিনবিরোধী বিদ্রোহ এবং যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যকার একমাত্র অবশিষ্ট পারমাণবিক অস্ত্র চুক্তির বিষয়ে কথা হয় বলে খবর বিবিসির।

রাশিয়ার এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয় প্রেসিডেন্ট পুতিন নতুন মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন। দুই পক্ষ থেকেই বলা হয়েছে, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তারা যোগাযোগ রক্ষা করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুতিনের বিষয়ে যথেষ্ট কঠোর ছিলেন না বলে অভিযোগ তোলেন সমালোচকরা।

এর আগের প্রেসিডেন্ট বারাক ওবামাও রাশিয়ার বিষয়ে কিছুটা দুর্বল ছিলেন বলে অভিযোগ রয়েছে। যার অধীনেই জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ক্রাইমিয়ার সংযুক্তি, পূর্ব ইউক্রেনে আক্রমণ এবং সিরিয়ার ওপর জোর প্রয়োগ করার ইস্যুগুলোতে ক্রেমলিনের ওপর যথেষ্ট নিয়ন্ত্রণ না থাকার অভিযোগ তোলা হয় ওবামা প্রশাসনের ওপর।

মার্কিন গোয়েন্দারা বলছেন, যুক্তরাষ্ট্রের রাজনীতিতে সবসময় নাক গলিয়ে আসছে রাশিয়া। এ ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেন পরিষ্কার করেছেন যে, রাশিয়ার যেসব পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে বা তার মিত্রদের ক্ষতি করে, সেসব পদক্ষেপের বিপক্ষে নিজেদের স্বার্থ রক্ষার্থে যুক্তরাষ্ট্র শক্ত পদক্ষেপ নেবে। যুক্তরাষ্ট্রের এক বিবৃতিতে এসব জানিয়েছে।

মঙ্গলবার বিকালের ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয় যে দুই প্রেসিডেন্ট 'সোলার উইন্ডস' সাইবার হামলা, অ্যালেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগ ইত্যাদি বিষয়ে কথা বলেন। তবে ফোনালাপ বিষয়ে ক্রেমলিনের বিবৃতিতে দুই প্রেসিডেন্টের মধ্যকার উষ্ণ কথাবার্তার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

দুই নেতা ওবামার সময়ে করা 'নিউ স্টার্ট' নামের একটি চুক্তি নতুন করে নবায়ন করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারে মিসাইল, লঞ্চার এবং ক্ষেপণাস্ত্রের সংখ্যা সীমিত করার বিষয়ে ছিল চুক্তিটি। আগামী মাসেই এই চুক্তিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আর ডোনাল্ড ট্রাম্প চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্প যতটুকু শক্ত ছিলেন ভ্লাদিমির পুতিনের ওপর, তার চেয়ে বেশি কঠোর থাকবেন বলে পুতিনকে জানিয়েছেন বাইডেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App