×

সারাদেশ

অতিথি পাখির কলতানে মুখরিত আড়িয়ালবিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১, ০৪:২২ পিএম

অতিথি পাখির কলতানে মুখরিত আড়িয়ালবিল

আড়িয়াল বিলে অতিথি পাখির ঝাঁক

শীতের তীব্রতার হাত থেকে রক্ষা পেতে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে নিজের এলাকা থেকে অপেক্ষাকৃত উষ্ণ অঞ্চলে আসা পাখিদেরকেই অতিথি পাখি বলা হয়। এরই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় এবছরও বিস্তীর্ণ আড়িয়ালবিলসহ মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন স্থানে প্রচুর অতিথি পাখি আসতে দেখা গেছে।

এর মধ্যে বালিহাঁস, পানকৌড়ি, সাঁদা বকসহ নাম না জানা বিদেশি অনেক পাখির আগমন ঘটেছে এখানে। অতিথি পাখিদের নজরকাড়া দৃশ্য উপভোগ করতে অনেক পথচারী কিছুক্ষণের জন্য দাঁড়িয়ে পড়ছেন।

সরেজমিনে দেখা গেছে, শীত আসার সঙ্গে সঙ্গে এই অঞ্চলের আড়িয়ালবিলসহ উপজেলার বিভিন্ন বিলে অতিথি পাখি আসতে শুরু করেছে। দল বেঁধে এসব অতিথি পাখি বিলের জলাবদ্ধ জমিতে খাবার সংগ্রহ করছে। দলবদ্ধভাবে অল্প পানিতে ছোট ছোট মাছ শিকার করছে। বিলে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠছে বিল এলাকা।

লক্ষ্য করা গেছে, পাখির এক ঝাঁক যাচ্ছে তার কিছুক্ষণ পরেই অন্য কোনও অতিথি পাখির ঝাঁক এসে জমিতে নামছে। এর মধ্যে সাঁদা বকের ঝাঁক ও বালিহাঁসের ঝাঁক চোখে পরার মত। অনেক পথচারী এসব অতিথি পাখির ঝাঁক দেখে কিছুক্ষণের জন্য দাঁড়িয়ে পড়ছেন। অপরদিকে এসব অতিথি পাখি শিকার করতেও দেখা গেছে। এ সময় আড়িয়ালবিল এলাকায় নাম প্রকাশে অনিচ্ছুক এক শিকারীর সাথে আলাপ করে জানা যায়, জমিতে অনেকেই বিভিন্ন ফাঁদ পেতে এসব অতিথি পাখি শিকার করছে। পাখি শিকার দণ্ডনীয় অপরাধ যেনেও তিনি পাখি শিকার করছেন। তার মতো অনেকেই আছেন অতিথি পাখি শিকার করে খাওয়ার পাশাপাশি স্থানীয়ভাবে বিক্রিও করছেন জানান তিনি।

এলাকাবাসী জানায়, অনেক সময় শিকারীরা তোপের মুখে সটকে পরলেও লোকচক্ষুর আড়ালে বিভিন্ন কৌশলে অতিথি পাখি শিকার করে নিচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App