শেখ জামালের গোল উৎসব

আগের সংবাদ

কাপড়ের ব্যবসা শুরু করবেন জর্জিনা রদ্রিগেজ

পরের সংবাদ

মেজাজ হারিয়ে খুনি হবেন না!

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১ , ৯:৩২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৭, ২০২১ , ৯:৩২ অপরাহ্ণ

পুরুষ কিংবা নারী, মেজাজ আছে উভয়েরই। চলার পথে পথচারীদের সঙ্গে, ব্যবসায়িক মহল, বন্ধু মহল কিংবা প্রতিবেশীদের সঙ্গে আমাদের তর্ক-বিতর্ক হয়। এসব তর্কের জেরে শুধু উত্তেজনার বশে মারামারি লেগে একে অপরকে আহত করা এবং মৃত্যুর ঘটনাও ঘটে। বাংলাদেশের বিভিন্ন জেলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হত্যার সংবাদ পাওয়া যায় মিডিয়াতে। এছাড়াও গুজবের জেরে কাউকে অপরাধী মনে করে আইন নিজের হাতে তুলে নিয়ে গণপিটুনিতে শামিল হওয়ার ঘটনা বাংলাদেশে এক ভয়াবহ ব্যাধি। এ ধরনের ঘটনা শেষে অপরাধ যিনি করেন, তিনিও অনুতপ্ত হন। কিন্তু কিছুই করার থাকে না। উত্তেজনার বশে ঘটানো অপরাধের জেরে নষ্ট হয়ে যায় বহু জীবন।

তুচ্ছ ঘটনায় বিবাদে লিপ্ত হওয়া, মানুষের গায়ে হাত তোলা কখনই কাম্য নয়। কাম, ক্রোধ, লোভ তথা রিপু দমন করে চলতে পারার মাধ্যমেই একজন মানুষের আদর্শ ব্যক্তিত্ব ফুটে ওঠে। যে কোনো জায়গায় কিংবা যে কোনো বিষয়ে তর্ক করে, বিবাদে লিপ্ত হয়ে কারো গায়ে হাত তুললেই বড় হওয়া যায় না, বরং এতে করে উল্টো অপমাণিত হতে হয়, হয়রানি হতে হয় এবং অপর ব্যক্তিকে আঘাত করার ফলে অপরাধী হতে হয়। আর সেই ব্যক্তি মৃত্যুবরণ করলে হতে হয় খুনি।

নাগরিক জীবনের শত ব্যস্ততার মাঝে মানুষের মেজাজ-মর্জি সব সময় এক থাকে না। তবে যে কোনো বিষয়ে উত্তেজিত হয়ে যাওয়া কাম্য নয়। রাস্তাঘাটে, ব্যবসায়িক মহল, বন্ধু মহল কিংবা প্রতিবেশীদের সঙ্গে কিংবা যে কোনো মানুষের সঙ্গেই যখন তর্ক করার পরিস্থিতি তৈরি হয়, তখন নিজের মেজাজকে নিয়ন্ত্রণ করে বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে এবং প্রয়োজনে আত্মপক্ষ সমর্থন করে হলেও পরিস্থিতি স্বাভাবিক রাখার কোনো বিকল্প নেই। মনে রাখতে হবে, উত্তেজনার বশে যে অপরাধ সৃষ্টি হয়, এতে করে ঝামেলা বাড়ে বৈ কমে না। আমাদের আত্ম অহঙ্কারের কারণে আমরা মুহূর্তের উত্তেজনায় কোনো ভুল করে ফেললেও স্বীকার করি না, ঘটনাকে লম্বা করে ঝগড়ায় পরিণত করে। এ ধরনের মানসিকতা পরিত্যাজ্য। নিজের মেজাজ নিয়ন্ত্রণ করে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নিতে পারার মাঝেই একজন ব্যক্তির মহত্বের পরিচয় পাওয়া যায় এবং অনাকাক্সিক্ষত অপরাধজনক কর্মকা- থেকে মুক্ত থাকা যায়।

শিক্ষার্থী, বিজেম, কাঁটাবন, ঢাকা।
[email protected]

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়