চেয়ারম্যানের কাছে ঠাঁই হলো শিশু রফিকুলের

আগের সংবাদ

অতিথি পাখির কলতানে মুখরিত আড়িয়ালবিল

পরের সংবাদ

টিকা কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১ , ৪:০৫ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৭, ২০২১ , ৭:০৭ অপরাহ্ণ

দেশে করোনা ভাইরাসের টিকা কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমেই দেশে শুরু হলো করোনার টিকা প্রয়োগ কার্যক্রম।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেল পৌঁনে চারটার দিকে এই কার্যক্রম কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি ভার্চুয়ালভাবে টিকা প্রয়োগ কার্যক্রম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে যে পাঁচজন প্রথম দিনেই করোনার টিকা নিলেন তারা হলেন- ১. কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্স রুনু বেরুনিকা কস্তা, ২. ডা. আহমেদ লুৎফর মোবেন, ৩. স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ৪. মো: দিদারুল ইসলাম (ট্রাফিক পুলিশ, মতিঝিল বিভাগ), ৫. ব্রিগেডিয়ার জেনারেল এম. ইমরান হামিদ।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সব সময় লক্ষ্য রেখেছি করোনার টিকার জন্য। যেখানে আগে টিকা পাবো সেখান থেকেই আমরা টিকা নেব। আমরা আমাদের কথা রেখেছি। করোনার সময়ে আর্থ-সামাজিক মোকাবিলায় আমরা বিভিন্ন প্রণোদনা দিয়েছি।

তিনি বলে, করোনা মোকাবিলায় ডাক্তার-নার্স, আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের সকল কর্মীসহ যারা নিয়োজিত ছিলেন তাদের সবাইকে আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা কোভিড-১৯ মোকাবিলায় সক্ষম হয়েছি। প্রায় আড়াই কোটি মানুষকে দেশের নার্সরা সেবা প্রদান করেছে। প্রণোদনা স্বাস্থ্যকর্মীদের মাঝে ব্যাপক সারা ফেলেছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে করোনার মধ্যেও দেশের অর্থনীতি সচল রয়েছে।

তিনি আরও বলেন, সারা বিশ্বের তুলনায় বাংলাদেশে করোনাভাইরাসে মৃত্যুর হার সর্বনিম্ন। ৪২ হাজার কর্মী দেশের বিভিন্ন যায়গায় এই টিকা প্রদান করবে। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তার চিকিৎসার সমস্ত ব্যয়ভার বহন করা হবে। অন্যসব ভ্যাকসিনের তুলনায় এটি সবচেয়ে নিরাপদ।

এর আগে গত ২১ জানুয়ারি বাংলাদেশকে উপহার হিসেবে দেওয়া ভারতের ২০ লাখ টিকা দেশে পৌঁছায়। এরপর ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা করোনার টিকার প্রথম চালান ৫০ লাখ টিকা দেশে পৌঁছায় গত ২৫ জানুয়ারি। সরকার, সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যকার ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে এই টিকা কেনা হয়েছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়