×

জাতীয়

ভ্যাকসিনের নিবন্ধন ও প্রয়োগ শুরু হচ্ছে বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ১০:৩১ এএম

ভ্যাকসিনের নিবন্ধন ও প্রয়োগ শুরু হচ্ছে বুধবার

ফাইল ছবি।

ভ্যাকসিনের নিবন্ধন ও প্রয়োগ শুরু হচ্ছে বুধবার

সুরক্ষার ওয়েব পেইজ

দেশে করোনার টিকা প্রয়োগ আগামীকাল বুধবার (২৭ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যেই সেই প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে প্রথম টিকা দেয়ার মাধ্যমে টিকাদান কর্মসূচি শুরু হবে।

এরপর শুরু হবে দেশের পাঁচ হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের উপর টিকা প্রয়োগ। হাসপাতালগুলো হলো- ঢাকা মেডিকেল, মুগদা জেনারেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল (বিএসএমএমইউ), কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতাল।

কুর্মিটোলা জেনারেল হাসাপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে,  টিকা দেয়ার জন্য যে প্রস্তুতি তা ইতোমধ্যেই শেষ হয়েছে। অন্তত চার হাসপাতালের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

আজ বিকালে কুর্মিটোলা হাসপাতাল, বিএসএমএমইউ ও ঢাকা মেডিকেল কলেজের টিকা দান কেন্দ্র পরিদর্শন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এদিকে সারাদেশে করোনা ভ্যাকসিনের অনলাইন নিবন্ধন বুধবার (২৭ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে। সুরক্ষার ওয়েবপেজে (www.surokkha.gov.bd) গিয়ে অথবা স্মার্টফোন থেকে সুরক্ষা অ্যাপটি ডাউনলোড করে নিবন্ধন করা যাবে। ভ্যাকসিন গ্রহণ করতে হলে আঠারো বছরের উর্ধে সকল নাগরিককে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ছাড়া কেউ ভ্যাকসিন পাবেন না।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ জানুয়ারি করোনা ভ্যাকসিনেশন কার্যক্রম উদ্বোধন করবেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী উদ্বোধনের পর থেকেই এই অ্যাপটি চালু হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে ডিজিটাল ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’তে অনলাইনে রেজিস্ট্রেশনের বিভিন্ন কারিগরি দিক সম্পর্কে অবহিত করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী।

[caption id="attachment_262385" align="alignnone" width="1280"] সুরক্ষার ওয়েব পেইজ[/caption]

আগামী ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে গণ ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে। তবে এর আগেই আগামীকাল (২৭ জানুয়ারি) থেকে ঢাকায় ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। সব মিলিয়ে মোট ৫০০ জনকে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী এক সপ্তাহ এদের পর্যবেক্ষণে রাখা হবে।

দেশের ছয় শ্রেণির নাগরিক ভ্যাকসিন পাবেন না। ১৮ বছরের নিচের শিশু, গর্ভবতী নারী, উচ্চ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি, করোনা আক্রান্ত হওয়ার ৪ সপ্তাহের মধ্যে রয়েছেন যারা এবং হাসপাতালে ভর্তি গুরুতর অসুস্থ ব্যক্তি এর অন্তর্ভুক্ত।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা সংক্রান্ত এক বৈঠকে এসব তথ্য জানানো হয়।

     

এরপর শুরু হবে দেশের ৫ হাসপাতালের স্বাস্থ্যকরমীদের উপর টিকা প্রয়োগ। এই ৫ হাসপাতাল হলো ঢাকা মেডিকেল, মুগদা জেনারেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল (বিএসএমএমইউ), কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতাল।

কুর্মিটোলা জেনারেল হাসাপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে টিকা দেয়ার জন্য যে প্রস্তুতি তা ইতোমধ্যেই শেষ হয়েছে। অন্তত চার হাসপাতালের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

আজ বিকালে কুর্মিটোলা হাসপাতাল,বিএসএমএমইউ ও ঢাকা মেডিকেল কলেজের টিকা দান কেন্দ্র পরিদর্শন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App