×

আন্তর্জাতিক

ভারতে প্রজাতন্ত্র দিবসে বাধা উপেক্ষা করে হাজারো কৃষকের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ০১:২৯ পিএম

ভারতে প্রজাতন্ত্র দিবসে বাধা উপেক্ষা করে হাজারো কৃষকের বিক্ষোভ

ব্যারিকেড ভেঙে এগিয়ে চলেছে কৃষকরা। ছবি: সংগ্রহ।

ভারতে প্রজাতন্ত্র দিবসে বাধা উপেক্ষা করে হাজারো কৃষকের বিক্ষোভ

ছত্রভঙ্গ করতে টিয়ার সেল গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

প্রজাতন্ত্র দিবসে ভারতের দিল্লিতে পুলিশের বাধা উপেক্ষা করে ব্যারিকেড ভেঙে বিক্ষোভ করছে হাজার হাজার কৃষক।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) ভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লির ‘রাজপথে’ বার্ষিক প্যারেড অনুষ্ঠানের পর শহরজুড়ে কৃষকদের ট্রাক্টর মিছিল থেকে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধলে বেশ কয়েক জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য আহত হোন। খবর এনডিটিভি ও আনন্দবাজার।

জানা গেছে,  দিল্লির গাজিপুর সীমানায় ব্যারিকেডের সামনে আসার পরেই পুলিশের ঘোড়সওয়ার বাহিনীর সঙ্গে কৃষকদের সামান্য ধ্বস্তাধ্বস্তি হয়। পরে ব্যারিকেড ভেঙে পড়ে। পরিস্থিতি নিয়্ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ও টিয়ার সেল নিক্ষেপ করে পুলিশ। তবে মিছিলের গতি রুদ্ধ করা যায়নি। সঞ্জয় গাঁধী ট্রান্সপোর্ট নগরে কয়েকজন পুলিশকর্মী আহত হন। দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তরপ্রদেশ পুলিশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন তাঁরা। কোথা থেকে, কীভাবে মিছিল আসছে, সে দিকে খেয়াল রাখা হচ্ছে। কিন্তু কতক্ষণ এই ভিড় সামলানো যাবে, প্রশ্ন উঠছে তাই নিয়ে।

[caption id="attachment_262428" align="aligncenter" width="686"] ছত্রভঙ্গ করতে টিয়ার সেল গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। ছবি: সংগ্রহ।[/caption]

কিসান মজুর সংঘর্ষ কমিটির সতনাম সিংহের দাবি, পুলিশের নির্দেশিত পথে মিছিল নিয়ে যেতে কখনই রাজি হননি কৃষকরা। ৪৫ মিনিট এই নিয়ে আলোচনা হয়েছে। তারপর মিছিল নিজেদের পথেই এগিয়ে নিয়ে যাচ্ছি আমরা।

আরও জানা যায়, দিল্লি ও হরিয়ানাকে বিভক্তকারী সিংঘু সীমান্তে ও ভারতের রাজধানীর পশ্চিম অংশে টিকরি সীমানায় বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়। হাজার হাজার লোক পতাকা হাতে হেঁটে মিছিল নিয়ে এগিয়ে যান, তাদের অনেকে আবার ট্র্যাক্টর নিয়েই ঢুকে পড়েন।

এদিকে আগেই জানানো হয়েছিল, ভারতের নতুন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লিতে ট্র্যাক্টর নিয়ে মিছিল করবেন আন্দোলনকারী কৃষকরা। ‘কৃষাণ প্যারেড’ নামের এই মিছিল স্থানীয় সময় দুপুর ১২টার পর শুরু হবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু সকাল ৮টার মধ্যেই রাজধানীর সীমান্তে হাজার হাজার লোক জড়ো হতে থাকেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App