×

আন্তর্জাতিক

প্রথম কোনো নারীর হাতে যুক্তরাষ্ট্রের অর্থনীতির চাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ১১:২৫ এএম

প্রথম কোনো নারীর হাতে যুক্তরাষ্ট্রের অর্থনীতির চাকা

জ্যানেট ইয়েলেন

যুক্তরাষ্ট্রে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান পদে প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেন জ্যানেট ইয়েলেন। তবে ক্ষমতায় আসার পর তার মেয়াদ আর বাড়ানটি ট্রাম্প। এবার এই জ্যানেট ইয়েলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন।

এমন পদক্ষেপের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ২৩১ বছর ধরে চলা লিঙ্গবৈষম্য দূর করলেন জো বাইডেন। ১৭৮৯ সালের বৈশ্বিক মন্দার পর থেকে কোনো নারীকে এই পদের দায়িত্ব দেওয়া হয়নি।

গত ১৯ জানুয়ারি কংগ্রেসে ভোটের মাধ্যমে চূড়ান্ত হয় মনোনয়নের বিষয়টি। এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বৈষম্য দূর করে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দেবেন ইয়েলেন এমনটই ধারণা করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের আরোপ করা করের বোঝা থেকে সাধারণ নাগরিকদের বের করে এনে অর্থনীতিকে স্বাভাবিকীকরণের দায়িত্ব তার ওপর অর্পিত হচ্ছে।

৪ বছর বয়সী ইয়েলেনের মনিটারি পলিসি নিয়ে ২০ বছর ধরে কাজ করে আসছেন। মূল্যস্ফীতি হার সহনীয় পর্যায়ে ধরে রাখাও তার জন্য বড় চ্যালেঞ্জ হবে মনে করছেন অনেকে। কারণ সাধারণ ব্যয়ের চেয়ে করোনাকালীন ব্যয়ের হার বেড়ে যাওয়ায় নিত্যদিনের ব্যয়ও বেড়েছে মানুষের।

জ্যানেট নিউইয়র্কের ব্রুকলিনে জন্মগ্রহণ করেন। তিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ইকোনোমিকসে পিএইচডি করেন। বিল ক্লিনটনের প্রশাসনে তিনি শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন। তার স্বামী জর্জ অ্যাকারলফ অর্থনীতিতে নোবেল বিজয়ী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App