×

জাতীয়

ভারতে প্রজাতন্ত্রের কুচকাওয়াজে বাংলাদেশের সশস্ত্র বাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ০৪:৪৩ পিএম

ভারতে প্রজাতন্ত্রের কুচকাওয়াজে বাংলাদেশের সশস্ত্র বাহিনী

ছবি: রয়টার্স

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে নয়াদিল্লির রাজপথে আয়োজিত দেশটির রাষ্ট্রীয় কুচকাওয়াজে অংশ নিয়েছে বাংলাদেশের সশস্ত্র বাহিনী। মঙ্গলবার (২৬ জানুয়ারি) স্থানীয় সময় সাড়ে ৯টার দিকে হাজারো দর্শকের সামনে সশস্ত্র বাহিনীর মার্চিং ব্যান্ড জনপ্রিয় ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি’ গানের সঙ্গে কুচকাওয়াজে অংশ নেয়।

বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর সমন্বয়ে সশস্ত্র বাহিনীর ১২২ সদস্যের সমন্বিত কন্টিনজেন্টের নেতৃত্ব দেন লে. কর্নেল আবু মোহাম্মদ শাহনূর শাওন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে আমন্ত্রণ জানায় ভারতের হাইকমিশন।

কুচকাওয়াজে বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর স্যালুট গ্রহণ করেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। সে সময় ভারতের ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও মন্ত্রিপরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। করোনা মহামারির কারণে এবার প্রজাতন্ত্রের দিবসের আয়োজন সীমিত করা হয়েছে। ১৫ বছরের কম বয়সী কোনো শিশুকে কুচকাওয়াজে অংশ নিতে দেওয়া হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App