×

শিক্ষা

প্রমোশনের দাবিতে অনশন: অসুস্থ ৭ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২১, ১০:২১ পিএম

প্রমোশনের দাবিতে অনশন: অসুস্থ ৭ শিক্ষার্থী

প্রমোশনের দাবিতে আমরণ অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের পরের শিক্ষাবর্ষে প্রমোশনের দাবিতে আমরণ অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এতে আন্দোলনে সাত জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। এর মধ্যে চারজন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাদেরকে চিকিৎসার জন্য ঢাকা ন্যাশনাল মেডিকেল হাসপাতালে পাঠানো হয়।

রবিবার (২৪ জানুয়ারি) কবি নজরুল সরকারি কলেজের মূল ফটকের সামনে সকাল থেকে রাত পর্যন্ত এ আমরণ অনশন ও অবরোধ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। তবে কর্তৃপক্ষের পক্ষ থেকে অসুস্থ শিক্ষার্থীদের সঙ্গে কোন ধরণের যোগাযোগ করা হয়নি বলে অভিযোগ তাদের।

আন্দোলনে অসুস্থ হয়ে পড়া সাত কলেজের শিক্ষার্থীরা হলেন, সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী রায়হান ও মাসুদ রানা, কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী হাসান ও আতিক হাসান শুভ, বদরুন্নেসা কলেজের শিক্ষার্থী নিগাত, ইডেন কলেজের শিক্ষার্থী আফরিন সুলতানা ও আফরোজা সুলতানা।

আন্দোলনে ইডেন কলেজের শিক্ষার্থী তামান্না নাসরিন জানান, ২০১৭-১৮ সেশনে ভর্তি হয়েও এখনো প্রথম বর্ষ শেষ হয়নি। ভালো পরীক্ষা দিয়েও গণহারে আমরা ফেল। করোনায় এমনিতেই আমাদের অনেক সময় চলে গেছে।আমাদের প্রতি মানবিক দিক দিয়ে হলেও আমাদের দাবি মানার জন্য অনুরোধ জানাচ্ছি।

তিতুমীর কলেজে শিক্ষার্থী মাসুদ রানা বলেন, সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার সাতদিনের মধ্যে আমাদের তিন বিষয়ে প্রমোটের ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও তেরদিন পার হয়ে গেছে। এখনো কোনো ব্যবস্থা নেয়নি। আজকের মধ্যেই তিন বিষয়ে প্রমোশনের সিদ্ধান্ত না নেওয়া হলে আমরা আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাব।

আন্দোলনে অসুস্থ হওয়া কবি নজরুল সরকারি কলেজের ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আতিক হাসান শুভ বলেন, সকাল থেকে এখন রাত পর্যন্ত দীর্ঘ আন্দোলনের ফলে আমরা অসুস্থ হয়ে পড়েছি। এখনো পর্যন্ত কর্তৃপক্ষের কেউ শিক্ষার্থীদের কাছে কোন আশ্বাস দেয়নি। আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবো।

এসময় আন্দোলনরত কবি নজরুল ইসলাম কলেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী তোকিবুর রহমান বাপ্পি জানান, আমরা সকাল থেকে আন্দোলন শুরু করেছি এখন রাত। আমরা ৪৮ ঘন্টার সময় দিয়ে আবেদন করেছি। এর মধ্যে আমাদের দাবি মেনে নিতে হবে। তবে প্রশাসনের পক্ষ থেকে এখনো কোনো সাড়া মেলেনি। দাবি না মানা পর্যন্ত আমরা অনশন কর্মসূচী চালিয়ে যাব।

এ বিষয়ে সাত কলেজের প্রধান সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খন্দকার বলেন, আমি চাইলেই সব কিছু করতে পারি না। কোন সিদ্ধান্ত নিতে হলে সাত কলেজের অধ্যক্ষদের নিয়ে আমাদের মিটিং করতে হয়। সেই সিদ্ধান্ত আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডীন কমিটি ও সিন্ডিকেট কমিটির অনুমতি নিতে হয়। আমাদের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি মাকসুদ কামাল স্যারকে আমি বিষয়টি জানিয়েছি। পরবর্তি মিটিং এ আমি শিক্ষার্থীদের দাবি উত্থাপন করব বলে আশ্বাস দিয়েছি । তবুও শিক্ষার্থীরা আমাদের কথা শুনছে না। এসময় আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক গ্রুপের ছাত্রপ্রতিনিধি থাকতে পারে বলে দাবি করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App